চিংড়ি পাতুরি

উপকরণ: মাঝারি আকারের চিংড়ি মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজকুচি ১ কাপ, রসুনকুচি আধা কাপ, কাঁচা মরিচকুচি আধা কাপ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, ধনেপাতাকুচি আধা কাপ, লবণ স্বাদমতো, শর্ষের তেল আধা কাপ, কলাপাতা বড় ১টি।

প্রণালি: কলাপাতা কয়েক টুকরা করে কেটে ভালো করে ধুয়েমুছে নিন। একটি পাত্রে সব উপকরণ ভালো করে মাখিয়ে ১০ মিনিট রাখুন। এবার এক টুকরা কলাপাতায় কিছু পরিমাণ চিংড়ির মিশ্রণ নিয়ে ভালো করে মুড়িয়ে সুতা দিয়ে পেঁচিয়ে নিন। গরম তাওয়ায় ৮-১০ মিনিট সেঁকে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

পুঁই ফল ও টাকি মাছের পাতুরি

উপকরণ: ছোট ছোট করে কাটা পুঁই ফল ২৫০ গ্রাম, টাকি মাছ ২টি, টমেটো কিউব ১ কাপ, পেঁয়াজ কিউব ১ কাপ, রসুন কিউব ১/২ কাপ, কাঁচা মরিচকুচি ১/২ কাপ, হলুদগুঁড়া ১ চা-চামচ, ধনেপাতাকুচি ১/২ কাপ, লবণ স্বাদমতো, শর্ষের তেল আধা কাপ, কলাপাতা বড় ১টি।

প্রণালি: পুঁই ফল ধুয়ে পানি ঝরিয়ে নিন। টাকি মাছ কেটে ধুয়ে সামান্য হলুদ ও লবণ মেখে নিন। এবার দুই চামচ শর্ষের তেলে ভেজে তুলে মিহি করে মেখে নিন। কলাপাতা কয়েক টুকরা করে কেটে ভালো করে ধুয়েমুছে নিন। একটি পাত্রে সব উপকরণ ভালো করে ১০ মিনিট মাখিয়ে রাখুন। এবার এক টুকরা কলাপাতায় কিছু পরিমাণ মিশ্রণ নিয়ে ভালো করে মুড়িয়ে সুতা দিয়ে পেঁচিয়ে নিন। গরম তাওয়ায় ৮ থেকে ১০ মিনিট সেঁকে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন