গ্রেভি

উপকরণ: গরুর স্টক ১ লিটার, পানি ৫০০ মিলিলিটার।

প্রণালি: একটা কাটিং বোর্ডে রোস্ট নিয়ে ফয়েল কাগজে মুড়ে নিন, যাতে গরম থাকে। রোস্টিং ট্রে থেকে সব তরল একটা পাত্রে ঢেলে নিয়ে মাঝারি আঁচে চুলায় বসিয়ে দিন। কিছুটা পানি আর স্টক যোগ করে ফুটিয়ে নিন। ঘন না হওয়া পর্যন্ত জ্বাল দিতে থাকুন। অল্প মাখন যোগ করে সসটা আরেকটু ঘন করে নিন। স্বাদমতো লবণ ও গোলমরিচ যোগ করুন। ছাঁকনিতে ছেঁকে নিয়ে গ্রেভির পাত্রে ঢেলে নিন।

গাজর রোস্ট করার পদ্ধতি: গাজর ১ কেজি, জলপাই তেল ২০০ মিলিলিটার, মাখন ১০০ গ্রাম, আস্ত জিরাদানা ৫ গ্রাম।

প্রণালি: ওভেন ১৭০°ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে নিন। গাজরগুলো খোসা ছাড়িয়ে লম্বা করে কেটে নিন। জলপাই তেল, জিরা দানা আর মাখন দিয়ে মাখিয়ে নিন। ওভেনে দিয়ে ১৫ মিনিট অথবা যতক্ষণ নরম না হয়, ততক্ষণ রোস্ট করে নিন।

ইয়র্কশায়ার পুডিং

উপকরণ: ডিম ২ পাইন্ট, ময়দা ২ পাইন্ট, দুধ ১ দশমিক ৭৫ পাইন্ট, পানি শূন্য দশমিক ২৫ পাইন্ট, ডিমের সাদা অংশ ৫টি।

প্রণালি: সব উপকরণ একসঙ্গে মেখে নিন। মিশ্রণটি ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। সেট হতে সময় দিন। গরম ইয়র্কশায়ার পুডিং ট্রেতে নিয়ে ১৮০°ডিগ্রি সেন্টিগ্রেডে রান্না করুন।

হর্সর‍্যাডিশ ক্রিম

উপকরণ: ক্রিম ফ্রেইশে (কোনো বিকল্প) ৩০০ গ্রাম, মিহি কুচি করা হর্সর‍্যাডিশ (কোনো বিকল্প) ৪০ গ্রাম, হর্সর‍্যাডিশ ক্রিম (বিকল্প) ২ টেবিল চামচ, ডিজন মাস্টার্ড সস ১ টেবিল চামচ, স্বাদমতো লবণ, গোলমরিচ পরিমাণমতো ও লেবুর রস ৫০ মিলিলিটার।

প্রণালি: একটা বাটিতে ক্রেম ফ্রেইশে নিয়ে তাতে কুচি করা হর্সর‍্যাডিশ, হর্সর‍্যাডিশ ক্রিম ও ডিজন মাস্টার্ড সস নিয়ে মেশান। স্বাদমতো লবণ, গোলমরিচ আর লেবুর রস দিয়ে নেড়ে নিন।