রুটি

উপকরণ: আটা ২ কাপ, পানি সোয়া কাপ, লবণ আধা চা-চামচ, তেল-১ চা-চামচ।

প্রণালি: পানি ফুটে গেলে লবণ ও তেল দিয়ে দিন। এবার আটা দিয়ে ভালোভাবে নেড়ে চুলা থেকে নামিয়ে নিন। আটার খামিরকে ভালোভাবে মথে নিন। ছোট লেচি কেটে রুটি তৈরি করুন। মাঝারি আঁচে রুটির দুপাশ ছেঁকে নিন। পাতলা কাপড়ের ওপর রুটি রেখে চেপে রাখুন যাতে গরম থাকে। আর সংরক্ষণ করতে চাইলে হালকা ছেঁকে নরমাল ফ্রিজে রেখে দিন। খাওয়ার আগে পুনরায় ছেঁকে নিন।

সবজিভাজি

default-image

উপকরণ: আলু আধা কাপ, বরবটি আধা কাপ, গাজর আধা কাপ, পেঁপে আধা কাপ, সবুজ মটর আধা কাপ, তেল ১ টেবিল চামচ, রসুনকুচি ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, কালোজিরা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, টমেটোকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, তেজপাতা ১টি, ধনেপাতা ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ।

প্রণালি: সব সবজি ছোট ছোট করে টুকরা করে নিন। চাইলে কুচি করেও কেটে নিতে পারেন। তেলে তেজপাতা, রসুনকুচি, কালোজিরা ভেজে নিন। পেঁয়াজকুচি ও বাকি সব মসলা দিন। এবার সবজি দিয়ে নাড়ুন। ১০ মিনিট ঢেকে রাখুন। প্রয়োজনে সামান্য পানি দিন। সবজি সেদ্ধ হয়ে এলে লবণ, কাঁচা মরিচ, ধনেপাতা দিয়ে দিন।

মুরগির ঝোল

উপকরণ: মুরগি ১ কেজি, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, গরমমসলা কয়েকটা (এলাচি, দারুচিনি, তেজপাতা, লবঙ্গ)। টক দই ৩ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পাউরুটি ২ টুকরা, পানি দেড় কাপ, কাঁচা মরিচ ৫-৬টি, গরমমসলাগুঁড়া আধা চা-চামচ, তেল দেড় টেবিল চামচ।

প্রণালি: মুরগির মাংসের টুকরার সঙ্গে টক দই ও লবণ মেখে রাখুন। পাউরুটির চারপাশের বাদামি অংশ ফেলে টুকরা করে ব্লেন্ডারে গুঁড়া করে নেবেন। তেলে পেঁয়াজকুচি ও গরমমসলা ভাজুন। পেঁয়াজ বাদামি হয়ে এলে সব বাটা মসলা দিয়ে কষান। এবার ম্যারিনেট করা মুরগির মাংস ঢেলে দিন। মাংস কয়েক মিনিট নেড়ে ঢেকে দিন। ১০ মিনিট পর পাউরুটির গুঁড়া ও পরিমাণমতো পানি দিয়ে মাংস সেদ্ধ করুন। স্বাদ বাড়াতে ১ চা-চামচ ঘি দিতে পারেন। মাংস সেদ্ধ হয়ে গেলে কাঁচা মরিচ ও গরমমসলাগুঁড়া দিয়ে চুলা বন্ধ করে দিন।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন