ইলিশ মাছের টক

default-image

উপকরণ: ইলিশ মাছ ৪ টুকরা, সয়াবিন তেল ৩ টেবিল চামচ, শুকনা মরিচগুঁড়া আধা চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, তেঁতুলগোলা আধা কাপ, গোটা শর্ষে আধা চা-চামচ, মৌরি আধা চা-চামচ, কাঁচা মরিচ ২টি, শুকনা মরিচ ২টি, চিনি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি: ইলিশ মাছ কেটে নিন। ধুয়ে হলুদ ও লবণ দিয়ে মেখে নিতে হবে। ভেজে তুলে রাখুন। তেঁতুল পানিতে ভিজিয়ে টক তৈরি করে রাখুন। এখন এই তেলে শুকনা মরিচ, শর্ষে ও মৌরি দিয়ে দিন। ফোড়ন দিয়ে হলুদ, মরিচ ও জিরাগুঁড়া দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। এবার মাছ দিয়ে ভালো করে নেড়ে নিন। তেঁতুলগোলা, চিনি ও লবণ দিয়ে কিছুক্ষণ কষিয়ে পানি দিয়ে দিন। তারপর ফুটে উঠলে নামিয়ে ফেলুন।

ইলিশ পাতুড়ি

default-image

উপকরণ: ইলিশ মাছের টুকরা ৪টি, হলুদগুঁড়া আধা চা–চামচ, মরিচগুঁড়া আধা চা–চামচ, চিনি ১ চা-চামচ, শর্ষের তেল ২ টেবিল চামচ, শর্ষেবাটা ২ চা-চামচ, কাঁচা মরিচবাটা ২ টেবিল চামচ, নারকেল কুরানো ২ চা-চামচ, আস্ত কাঁচা মরিচ ৪টা, সয়াবিন তেল ২ চা-চামচ, কলাপাতা ৪ টুকরা, লবণ স্বাদমতো।

প্রণালি: প্রথমে মাছ কেটে ভালো করে ধুয়ে নিন। তারপর অল্প হলুদ, মরিচ ও লবণ দিয়ে মেখে রাখুন কিছুক্ষণ। আস্ত কাঁচা মরিচ বাদে বাকি সব উপকরণ একসঙ্গে করে নিন। মাছের টুকরাগুলো ভালো করে মিশিয়ে নিন, ১০-১৫ মিনিট রাখুন। কলাপাতা ভালো করে ধুয়ে, কেটে নিন। পাতাগুলো মুছে একটু তেল মেখে রাখুন। পাতার ওপরে মাছ রেখে তার ওপরে একটা কাঁচা মরিচ ও অল্প শর্ষে তেল দিয়ে দিন। সুতা দিয়ে পেঁচিয়ে নিন ভালো করে। চুলায় প্যান বসিয়ে একটু গরম হলে অল্প তেল দিয়ে দিন। পাতুড়িগুলো দুই পিঠ ভেজে নিন। ভাজা হয়ে গেলে সাজিয়ে পরিবেশন করুন।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন