চিংড়ি মাছের জলডোবা বড়া

default-image

উপকরণ: ছোট চিংড়ি মাছবাটা ১ কাপ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা–চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, নারকেলের দুধ দেড় কাপ, গরমমসলার গুঁড়া সামান্য, কাঁচা মরিচ ২-৩টি, চালের গুঁড়া ১ টেবিল চামচ, চিনি সামান্য, লবণ স্বাদমতো, তেল ২ টেবিল চামচ।

প্রণালি: চিংড়ি মাছবাটা, পেঁয়াজবাটা, কাঁচা মরিচবাটা, লবণ, চালের গুঁড়া দিয়ে মেখে একটি মিশ্রণ তৈরি করুন। চুলায় কড়াই দিয়ে তাতে তেল দিন। তাতে পেঁয়াজবাটা ও আদাবাটা দিয়ে একটু ভাজুন। টমেটো সস দিয়ে নারকেলের দুধ দিন। ফুটে উঠলে আঁচ কমিয়ে মিশ্রণ থেকে বড়া আকারে তৈরি করে ফুটন্ত পানিতে একটি একটি করে ধীরে ধীরে দিন। নাড়বেন না। বড়া সেদ্ধ হলে তাতে লবণ, চিনি, গরমমসলা ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে পরিবেশন করুন।

প্রন ক্রোকেট

default-image

উপকরণ: লেজসহ আস্ত বাগদা চিংড়ি ৫-৬টি, মাঝারি চিংড়ি মাছবাটা ১ কাপ, গ্রেট করা সেদ্ধ আলু ১ কাপ, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ চা–চামচ, কাঁচা মরিচবাটা ১ চা–চামচ, কাবাব মসলা ১ চা–চামচ, পুদিনাপাতাকুচি ১ চা–চামচ, লবণ স্বাদমতো, ফেটানো ডিম ১টি, বিস্কুটগুঁড়া ১ কাপ, তেল ভাজার জন্য।

প্রণালি: চিংড়ি মাছ, ডিম, বিস্কুটের গুঁড়া ও তেল ছাড়া বাকি সব উপকরণ দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এবার মিশ্রণ থেকে মণ্ড নিয়ে তার মধ্যখানে আস্ত চিংড়ি মাছ দিয়ে ক্রোকেট আকারে তৈরি করে নিন। সেটা এবার ডিমের গোলায় ডুবিয়ে আর টোস্ট বিস্কুটের গুঁড়ায় মেখে ডুবো তেলে সোনালি করে ভেজে পরিবেশন করুন।

বালাচাও

default-image

উপকরণ: শুঁটকি চিংড়ি ১ কাপ (ছোট চিংড়ি ধুয়ে শুকনা তাওয়ায় ঢেলে ঘরেই তৈরি করা যায় শুঁটকি), পেঁয়াজকুচি আধা কাপ, রসুনকুচি ১ টেবিল চামচ, শুকনা মরিচ ৫-৬টি, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য। (ইচ্ছা হলে এর সঙ্গে যোগ করতে পারেন কাঁচা পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচকুচি ২টি। ২ টেবিল চামচ নারকেল কোরা দিলে স্বাদ অনেক বেশি হয়)।

প্রণালি: চিংড়ি শুঁটকি পরিষ্কার করে তেলে ভেজে তুলে রাখতে হবে। এবার আলাদা করে শুকনা মরিচ, পেঁয়াজ বেরেস্তা করে ও রসুন ভেজে তুলে রাখুন। সব উপকরণ একসঙ্গে করে লবণ দিয়ে মেখে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন