বাংলাদেশে ইয়ামাহা আরওয়ানএম ১০০০ সিসির বাইক

ইয়ামাহা আরওয়ানএম অথবা শুধু আরওয়ানএম, সারা বিশ্বে তুমুল জনপ্রিয় মোটরসাইকেল। বাংলাদেশের বাইকপ্রেমীদের কাছেও ইয়ামাহা অত্যন্ত জনপ্রিয় একটি ব্র্যান্ড। আরওয়ানএম হচ্ছে প্যাশনেট বাইকারদের ড্রিম বাইক। মোটোজিপি, ডব্লিউএসবিকের মতো মোটরসাইকেল রেসিংয়ের আন্তর্জাতিক আসর এখন বাংলাদেশের বাইকারদের কাছে তুমুল জনপ্রিয়।

সেই জনপ্রিয়তা এবং বাইকারদের চাহিদা মাথায় রেখেই ইয়ামাহা জাপান বাইকটি বাংলাদেশে তাদের টেকনিক্যাল কোলাবোরেটেড পার্টনার এসিআই মোটরসকে সম্প্রতি উপহার হিসেবে পাঠিয়েছে। বাংলাদেশে এত উচ্চ সিসির মোটরসাইকেলের অনুমোদন না থাকায় বাইকটি শুধু প্রদর্শনীর জন্য ব্যবহার করা হবে।

ইয়ামাহা আরওয়ানএম বাইকটির ইঞ্জিন ক্যাপাসিটি ১০০০ সিসি। সাত দশক ধরে মটোজিপি, ডব্লিউএসবিকে ইত্যাদি রেসিং ট্র্যাকে ঝড় তোলা ইয়ামাহা এমওয়ানের কনসেপ্টে তৈরি ইয়ামাহা ওয়াইজেডএফ আরওয়ানএমে রয়েছে কার্বনের তৈরি বডি কাউল, ইলেকট্রনিক কন্ট্রোল টেকনোলজি এবং ইলেকট্রনিক রেসিং সাসপেনশন। ব্যবহৃত হয়েছে নতুন ওহলিনস এনপিএক্স গ্যাস ফোর্ক।

বাইকটির ফোর স্ট্রোক লিকুইড কুলড ডিওএইসি ইঞ্জিনে রয়েছে ফরওয়ার্ড-ইনক্লাইন্ড প্যারালাল চার সিলিন্ডার, চার ভালভ। বাইকটির কমপ্রেসর রেসিও ১৩.০:১, ওভারঅল হাইট ১১৫০ মিমি, ডিসপ্লেসমেন্ট ৯৯৮ সিসি। ম্যাক্সিমাম পাওয়ার- 147.1 kW @ 13,500 rpm এবং ম্যাক্সিমাম টর্ক- 112.4 Nm @ 11,500 rpm। ক্লাচ টাইপ- ওয়েট, মাল্টিপল ডিস্ক এবং ইলেকট্রিক স্টার্ট সিস্টেম। এই বাইক মাত্র ৭.২ লিটার ফুয়েলে চলে ১০০ কিমি।
প্যাসোনেট বাইকারদের মধ্যে খুব কম লোকই আছেন যাঁরা সুপারবাইক ভালোবাসেন না। টিভির পর্দায় বা রেসিং ট্র্যাকে দেখা সুপারবাইক সামনাসামনি দেখতে কার না ইচ্ছে করে। ইয়ামাহা ওয়াইজেডএফ আরওয়ানএম তেমনই একটি সুপার স্পোর্টসবাইক, যা অনেক বাইকারেরই স্বপ্ন-বাহন।