ছেঁড়া জুতার দাম লাখ টাকা

বাসায় বহু পুরোনো কোনো জুতা আছে? একেবারে পরা যায় না, এমন জুতা? চাইলে এখনই বের করে একটু ‘এদিক–সেদিক’ করে তা পায়ে গলিয়ে নিতে পারেন। মনে মনে নিজেকে বলতেই পারেন, ‘লাখ টাকার জুতা!’ শুনতে হাস্যকর লাগলেও এটাই সত্যি। ছেঁড়া জিনসের মতো ছেঁড়া জুতাও হয়ে উঠছে মূলধারার ফ্যাশন।

এই সংগ্রহের নাম ডেসট্রয়েড স্নিকার্স
ছবি: ইনস্টাগ্রাম থেকে

বর্তমান ফ্যাশন দুনিয়ার বড় নাম ব্যালেন্সিয়াগা। প্রতিটি ফ্যাশন শোর ফ্রন্টলাইনে থাকে তাদের নাম। তাদের ড্রেসে রেড কার্পেট মাতান হলিউডের বড় বড় তারকারা। ফ্যাশনিস্তাদের জন্য তারাই বাজারে নিয়ে এসেছে নতুন এক ধরনের জুতা।

চোখধাঁধানো বাহারি কোনো ডিজাইনের জুতা নয়, বরং পুরোপুরি ছিঁড়ে যাওয়া বাতিল এক জোড়া জুতা। আর তার দাম হাঁকিয়েছে ১ হাজা ৮৫০ ডলার, বাংলাদেশি টাকায় প্রায় ১ লাখ ৬২ হাজার টাকা!

স্প্যানিশ এই ফ্যাশন কোম্পানি মে মাসেই আনতে চলেছে নিজেদের নতুন স্নিকার্স সিরিজ ‘ফুললি ডেস্ট্রয়েড’। এই সিরিজের অধীনে একে একে তাদের প্রতিটি স্নিকারেরই ছেঁড়া–ফাটা ভার্সন আসবে বলে আশা করা যাচ্ছে। আর সেই সিরিজের প্রথম সংস্করণ হলো তাদের আরেক স্নিকার সিরিজ ‘প্যারিস স্নিকার্স’। ‘প্যারিস স্নিকার্স’-এর সাদা ও কালো এই দুই জুতার ‘ফুললি ডেস্ট্রয়েড’ ভার্সন নিয়ে আসছে তারা।

ডেসট্রয়েড স্নিকার্স সংগ্রহের আরেকটি জুতা
ছবি: ইনস্টাগ্রাম থেকে

মাত্র ১০০ জোড়া এই ধরনের জুতা তৈরি করছে সংস্থাটি। দাম ৩৮ হাজার টাকা থেকে শুরু। জুতায় যত বেশি ছেঁড়া থাকবে, তত দাম বাড়বে। জুতা জোড়ার সর্বোচ্চ দাম পড়বে বাংলাদেশি টাকায় ১ লাখ ৬১ হাজার ৯৮৬ টাকা। তবে দেখতে ছেঁড়া হলেও সত্যি সত্যি ছেঁড়া নয় এ জুতা। এটিই নকশা! ক্যানভাস কাপড়ে তৈরি এ জুতার শুকতলা তৈরি হয়েছে রবার দিয়ে। বিভিন্ন ডিজাইন ও বিশেষ রঙের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে ছেঁড়া-ময়লা একটা ভাব। নতুন ফ্যাশন আর স্টাইল পরিচিতকরণে ব্যালেন্সিয়াগা প্রথম সারির ব্র্যান্ড। তাই এ রকম একটি ‘সাহসী’ সিদ্ধান্ত নিতে এতটুকুও কুণ্ঠাবোধ করেনি তারা।

কিন্তু এমন ছেঁড়াফাটা জুতা বাজারে আনার কারণটা কী? আর কেনই–বা কেউ সাধ করে ছেঁড়া জুতা কিনতে চাইবে, আবার সেটা পরতেও–বা কেন চাইবে? ব্যালেন্সিয়াগার মতে, প্রথমত, ফ্যাশনে নতুন ধারণা আর সেটার যথাযথ মার্কেটিংয়ের কোনো বিকল্প নেই। এ ছাড়া জুতাটির মাধ্যমে একটি বিশেষ বার্তা প্রচার করতে চায় এই ব্র্যান্ড। ‘স্নিকার্সজাতীয় জুতা সারা জীবনভর পরার জন্যই তৈরি হয়’—এই বার্তাই তারা পৌঁছে দিতে চায় গ্রাহকদের কাছে। যতই ছেঁড়া হোক না কেন তাদের জুতা, টিকে থাকবে বছরের পর বছর, এমনটিই বলছে ব্যালেন্সিয়াগা।

আপনি কি এমন জুতা লাখ টাকা দিয়ে কিনে পরতে চান?
ছবি: ইনস্টাগ্রাম থেকে

এমনটা অবশ্য ব্যালেন্সিয়াগার জন্য নতুন কিছু নয়। ২০১৭ সালে ২ হাজার ডলার বা ১ লাখ ৭৫ হাজার টাকা দামের এক ব্যাগ বের করেছিল তারা। আর কয়েক দিনের ভেতরেই হু হু করে সব কালেকশন শেষ। এরপর আবার নতুন করে এর আরও তিনটি সংগ্রহ ট্রেন্ডে ছিল কয়েক বছরজুড়ে। অথচ সেই একই ব্যাগ আরেক বিখ্যাত আসবাব কোম্পানি ‘আইকিয়া’-তে পাওয়া যেত মাত্র ৯৯ সেন্টে! এর নামই নাকি ব্র্যান্ডিং আর মার্কেটিং। তাদের ওয়েবসাইটে আছে প্রি-অর্ডারের সুযোগ। এ মাসের শেষ দিকে তাদের স্টোরে চলে আসবে এ জুতা। ইতিমধ্যে এই জুতা নিয়ে উন্মাদনা চলছে বিশ্বের স্নিকার্সপ্রেমীদের মধ্যে। সেখানে অনেকেই স্বাগত জানিয়েছেন। আবার জীবনে এমন স্নিকার্স দুচোখেও দেখবেন না—এমন কথাও বলেছেন অনেকে।