বিজ্ঞাপন
বিজ্ঞাপন

৩. মুখে মেকআপ করলে মুখ ধোয়ার আগে মেকআপ তুলতে হবে। এ জন্য ক্লিনজার ব্যবহার করতে পারেন। এরপর মুখ থেকে ক্লিনজারের কেমিক্যাল দূর করার জন্য ভালোভাবে মুখ ধোবেন। নতুবা ফেসওয়াশ দিয়ে মেকআপ তুললে মুখ রুক্ষ হয়ে যেতে পারে। মেকআপ রাখা অবস্থায় মুখ ধুলে, মেকআপের ক্ষতিকর উপাদান ত্বকের রোমছিদ্রে ঢুকে তার মুখ বন্ধ করে দেয়। এতে ত্বকের নানা সমস্যা হতে পারে।


৪. আমরা মুখ ধুই হাত দিয়ে। তাই মুখ ধোয়ার আগে হাত ভালোভাবে ধুয়ে নিতে হবে।  
৫. ত্বকের সঙ্গে মানানসই সঠিক ফেসওয়াশ ব্যবহার করতে হবে। ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, তাহলে ফেসওয়াশের চেয়ে নমনীয় কোনো পণ্য ব্যবহার করা যেতে পারে। যেমন ক্লিনজার, মাইসেলার ক্লিনজিং ওয়াটার বা ফেস অয়েল। আর যাঁদের তৈলাক্ত মুখ, তাঁরা পানি আছে, এমন ক্লিনজার (ওয়াটার বেজড ক্লিনজার) দিয়ে মুখ ধুতে পারেন।

default-image

৬. অনেকেই মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। তবে মুখ ধোয়ার পরপরই ময়েশ্চারাইজার ব্যবহার ভালো। বিশেষ করে শীতকালে অবশ্যই ব্যবহার করা উচিত। অন্তত রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজার লাগাতে পারেন। তাতে সারা রাত ত্বক থাকবে কোমল।  


৭. মুখ ধোয়া হয়ে গেলে নরম পরিষ্কার কাপড় দিয়ে আলতো করে মুখে চেপে ধরে মুখ মুছতে হবে। নতুন কাপড় ব্যবহারের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, এটির তন্তু যেন ত্বকে আঁচড় না ফেলে।

লেখার সহযোগিতায়: রূপ বিশেষজ্ঞ ও পারসোনার পরিচালক নুজহাত খান।

স্টাইল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন