ছবি ও ভিডিও পাঠিয়ে জিতে নিতে পারেন লাখ টাকা

সুন্দরবন
ছবি: বাংলাদেশ ট্যুরিজম বোর্ড

চিরায়ত বাংলাদেশ খুঁজে পেতে আলোকচিত্র ও ভিডিও চিত্র প্রতিযোগিতার আয়োজন করেছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড। দেশের পেশাদার ও শৌখিন আলোকচিত্রীরা এতে অংশ নিতে পারবেন। নির্বাচিত ছবি ও ভিডিওর জন্য দেওয়া হবে অর্থ পুরস্কার।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, আগ্রহী ব্যক্তিরা ১০ জুন পর্যন্ত ছবি ও ভিডিও জমা দিতে পারবেন। প্রত্যেকে সর্বোচ্চ চারটি করে সাতটি বিষয়ের ওপর আলোকচিত্র ও ভিডিও চিত্র পাঠাতে পারবেন। ছবি ও ভিডিওর বিষয়গুলো হলো দেশের পুরাকীর্তি ও স্থাপত্য, প্রকৃতি ও ল্যান্ডস্কেপস, ওয়াইল্ডলাইফ, মানুষ ও মানুষের জীবনযাপন, খাবারদাবার, ইতিহাস ও ঐতিহ্য এবং সংস্কৃতি ও উৎসব।

সেরা তিন ছবির জন্য প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীকে দেওয়া হবে যথাক্রমে ৫০ হাজার, ৪০ হাজার ও ৩০ হাজার টাকার অর্থ পুরস্কার। ভিডিওর ক্ষেত্রে এই অর্থমূল্য হবে ১ লাখ, ৭৫ হাজার ও ৫০ হাজার টাকা

ছবি ও ভিডিওর ধরন–ধারণ বিষয়ে আয়োজকদের পক্ষ থেকে কিছু দিকনির্দেশনাও দেওয়া হয়েছে, যেমন, মুঠোফোনে তোলা কোনো ছবি প্রতিযোগিতায় বিবেচনা করা হবে না। ছবির আকারের বিষয়ে বলা হয়েছে, প্রতিটি ছবির অনুভূমিক আকার হতে হবে ন্যূনতম ৩ হাজার পিক্সেল, লম্বা হতে হবে ২ হাজার পিক্সেল। ভিডিও চিত্রের দৈর্ঘ্য হতে হবে ন্যূনতম ১ মিনিট, সর্বোচ্চ ৫ মিনিট। এক বছর আগের কোনো ভিডিও প্রতিযোগিতায় গ্রহণ করা হবে না। ছবি ও ভিডিও পাঠাতে হবে গুগল ড্রাইভে। সেই সঙ্গে প্রতিযোগীর নাম, ঠিকানা, ই-মেইল অ্যাড্রেস, বয়স ও মুঠোফোন নম্বর উল্লেখ করতে হবে।

প্রতিযোগিতা উপলক্ষে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের বিজ্ঞাপন
সূত্র: প্রথম আলো, ২৭ মে ২০২২

প্রতিযোগিতা সম্পর্কে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহকারী পরিচালক (বিপণন ও ব্র্যান্ডিং) মহিবুল ইসলাম বলেন, জুনের শেষ নাগাদ বিজয়ীদের নাম ঘোষণা করা হতে পারে। আর প্রতিযোগিতার প্রতিটি বিভাগে (আলোকচিত্র ও ভিডিও চিত্র) তিনজন করে বিজয়ী নির্বাচন করা হবে। সেরা তিন ছবির জন্য প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীকে দেওয়া হবে যথাক্রমে ৫০ হাজার, ৪০ হাজার ও ৩০ হাজার টাকার অর্থ পুরস্কার। ভিডিওর ক্ষেত্রে এই অর্থমূল্য হবে ১ লাখ, ৭৫ হাজার ও ৫০ হাজার টাকা। এ ছাড়াও আরও কিছু বিশেষ পুরস্কার দেবে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড । সে ক্ষেত্রে নির্বাচিত প্রতিটি ছবির জন্য ১০ হাজার ও ভিডিওর জন্য ২০ হাজার টাকা সম্মানী দেবে বলে জানালেন মহিবুল ইসলাম।

আলোকচিত্র পাঠানোর ই-মেইল: [email protected]

ভিডিও পাঠানোর ই-মেইল: [email protected]