বিদেশ ভ্রমণের বাজেটের সিংহভাগই চলে যায় ফ্লাইটের খরচে। হোটেল বুকিংয়ে খরচ অনেক বেশি না হলেও বেশ কিছু জটিলতা থেকে যায়। অনেক সময় দেখা যায়, অন্যান্য মাধ্যম থেকে হোটেল বুক করলে পছন্দমতো হোটেলরুম বাছাই করার স্বাধীনতা পাওয়া যায় না, অথবা গন্তব্যে পৌঁছে হতাশ হতে হয়। এসব দিক বিবেচনা করে সতর্কতার সঙ্গে হোটেল বাছাই করা দরকার। হোটেলের অবস্থান কোথায়, শহরের কেন্দ্র থেকে কত দূরে, সেখানে কী কী সুযোগ–সুবিধা আছে—ইত্যাদি অবশ্যই আগে থেকে জেনে নিতে হবে। কিন্তু আগে থেকে যাচাই–বাছাই করে হোটেল বুক করতে প্রথমত দেখতে হয় বিদেশি ওয়েবসাইট, যেখানে শুধু বিদেশি ক্রেডিট কার্ড দিয়ে লেনদেন করা সম্ভব। এসব বিবেচনায় সম্পূর্ণ নিজের পছন্দমতো হোটেল বুক করার স্বাধীনতা নিয়ে এসেছে গোযায়ান। তাদের প্ল্যাটফর্মে আছে দেশ–বিদেশের সব ধরনের হোটেলের খোঁজ। শুধু তা–ই নয়, বুকিং করে পেমেন্টের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন বাংলাদেশে প্রচলিত যেকোনো লেনদেনের মাধ্যম। এ ক্ষেত্রেও শূন্য শতাংশ ইএমআই অথবা ট্রাভেল লোন ব্যবহারের সুযোগ আছে।

মালদ্বীপ, থাইল্যান্ড, তুরস্ক—ইত্যাদি দেশ এখন একটু বেশি খরচের খাতায় চলে গেছে। এসব দেশে যাওয়ার ক্ষেত্রেও বিমান ছাড়া পথ নেই। বিশেষত দ্বীপরাষ্ট্র মালদ্বীপ যাওয়ার ক্ষেত্রে সম্পূর্ণ ট্যুরই একসঙ্গে নিতে হয়। কারণ, এই দেশটিতে একটি দ্বীপের মাঝেই ঘোরার যাবতীয় সরঞ্জাম থাকে। তবে চাইলে অল্প সময়ে একাধিক দ্বীপেও ভ্রমণ করতে পারবেন। তুরস্কের প্রতিটি কোণে লুকিয়ে আছে নানা রকম আশ্চর্য। কেবল ইস্তাম্বুল ঘুরে এলে দেশটির সৌন্দর্যের সিকিভাগও দেখা হবে না। পামুক্কালেতে যেমন আছে সাদা পাহাড়ের মাঝে স্বচ্ছ নীল পানির প্রাকৃতিকভাবে গরম জলাশয়, তেমনি রিসোর্টের শহর অ্যান্টালিয়াতে আছে ঐতিহাসিক স্থাপত্য এবং পুরোনো আমলের রোমান বন্দর। ভ্রমণের ক্ষেত্রে বাক্সবন্দী না হয়ে নিজের ট্যুর সাজিয়ে নিতে ভিজিট করতে পারেন গোযায়ান

নির্মল সমুদ্রসৈকতে আরাম করা কিংবা রোমাঞ্চকর অ্যাডভেঞ্চার—ইচ্ছা যা–ই থাকুক, ভ্রমণের সময় এখনই। দেরি না করে আপনার স্বপ্নের বিদেশ ভ্রমণের পরিকল্পনা করে ফেলুন।

ভ্রমণ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন