পঞ্চগড় এক্সপ্রেসের আদ্যোপান্ত

পঞ্চগড় এক্সপ্রেসের যাত্রা শুরু ২৫ মে থেকে।
পঞ্চগড় এক্সপ্রেসের যাত্রা শুরু ২৫ মে থেকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পর ‘পঞ্চগড় এক্সপ্রেস’–এর যাত্রা শুরু হয়েছে গত শনিবার থেকে। সেমি স্টপ এ ট্রেনে দিনাজপুরবাসীর জন্য টিকিট সর্বমোট ৪৫ শতাংশ সংরক্ষিত। দিনাজপুর রেলওয়ে স্টেশনের জন্য ৩০ শতাংশ এবং পার্বতীপুর রেলওয়ে স্টেশনের জন্য ১৫ শতাংশ টিকিট সংরক্ষিত থাকবে।

এটি একটি সেমি ননস্টপ আন্তনগর ট্রেন। রুট হলো ঢাকা-দিনাজপুর-পঞ্চগড়। ট্রেন নম্বর: ৭৯৩/৭৯৪। পঞ্চগড় এক্সপ্রেসের বিরতি স্টেশনগুলো হলো পঞ্চগড়-ঠাকুরগাঁও-দিনাজপুর-পার্বতীপুর-বিমানবন্দর-ঢাকা।

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি কোনো বন্ধের দিন থাকছে না। চলবে সপ্তাহের সাত দিনই। নতুন আমদানি করা উন্নত মানের কোচে পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর বিরতিহীন চলবে। থাকছে বায়োটয়লেট, স্টেশনে থামা অবস্থায়ও ব্যবহার করা যাবে। ট্রেনে ডিজিটাল ডিসপ্লে থাকবে। ট্রেনের অবস্থান ডিসপ্লেতে দেখা যাবে। বাধ্যতামূলক খাবার ব্যবস্থা এ ট্রেনে থাকছে না।

কখন কোথা থেকে ছাড়বে
ঢাকা থেকে ছাড়বে রাত ১২টা ১০ মিনিটে। ঢাকা বিমানবন্দরে রাত ১২টা ৪২ মিনিটে, পার্বতীপুরে সকাল ৭টায়, দিনাজপুরে সকাল ৭টা ৩৭ মিনিটে, ঠাকুরগাঁওয়ে সকাল ৮টা ৫৫ মিনিটে, পঞ্চগড়ে পৌঁছাবে সকাল ৯টা ৪০ মিনিটে।

পঞ্চগড় থেকে ছাড়বে বেলা সোয়া ১টায়, ঠাকুরগাঁওয়ে ১টা ৫৩ মিনিটে, দিনাজপুরে ৩টা ২ মিনিটে, পার্বতীপুরে ৩টা ৫৫ মিনিটে, ঢাকা বিমানবন্দরে রাত ১০টা ৩ মিনিটে, ঢাকার কমলাপুরে পৌঁছাবে রাত ১০টা ৩৫ মিনিটে।

পঞ্চগড় এক্সপ্রেসে মোট কোচসংখ্যা ১২। এর মধ্য এসি কেবিন ১টি, এসি চেয়ার ১টি, শোভন চেয়ার ৭টি, পাওয়ার কার + নামাজ ঘর + শোভন চেয়ার ১টি, গার্ড ব্রেক + খাবার কোচ ২টি।

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি কোনো বন্ধের দিন থাকছে না। চলবে সপ্তাহের ৭ দিনই।
পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি কোনো বন্ধের দিন থাকছে না। চলবে সপ্তাহের ৭ দিনই।

ট্রেনটিতে মোট আসন পঞ্চগড় থেকে ৮৯৬টি ও ঢাকা থেকে ৮৭১টি। পঞ্চগড়ের জন্য ৩০ শতাংশ, ঠাকুরগাঁওয়ের জন্য ২৫ শতাংশ, দিনাজপুরের জন্য ৩০ শতাংশ, পার্বতীপুরের জন্য ১৫ শতাংশ, ঢাকা বিমানবন্দর স্টেশন থেকে কোনো যাত্রী কমলাপুরের উদ্দেশে যেতে পারবে না। তাই কোনো সিট বরাদ্দ নেই।

টিকিটের মূল্য
*ঢাকা থেকে পঞ্চগড় পর্যন্ত শোভন চেয়ার ৫৫০ টাকা, এসি কেবিন ১ হাজার ৯৪২ টাকা, এসি চেয়ার ১ হাজার ৫৩ টাকা।

*ঢাকা থেকে ঠাকুরগাঁও পর্যন্ত শোভন চেয়ার ৫২০ টাকা, এসি কেবিন ১ হাজার ৮৩৩ টাকা, এসি চেয়ার ৯৮৯ টাকা।

*ঢাকা থেকে দিনাজপুর পর্যন্ত শোভন চেয়ার ৪৬৫ টাকা, এসি কেবিন ১ হাজার ৬৪৯ টাকা, এসি চেয়ার ৮৯২ টাকা।

*ঢাকা থেকে পার্বতীপুর পর্যন্ত শোভন চেয়ার ৪৪০ টাকা, এসি কেবিন ১ হাজার ৫৬৩ টাকা, এসি চেয়ার ৮৪০ টাকা।