সিটি-ইউসেপ টেকনিক্যাল এডুকেশন প্রোগ্রামের সনদ পেল শিক্ষার্থীরা

সিটি ইউসেপ টেকনিক্যাল এডুকেশন প্রোগ্রামের শিক্ষার্থীদের মাঝে সনদপত্র প্রদান অনুষ্ঠানে অতিথিরা। ছবি:সংগৃহীত
সিটি ইউসেপ টেকনিক্যাল এডুকেশন প্রোগ্রামের শিক্ষার্থীদের মাঝে সনদপত্র প্রদান অনুষ্ঠানে অতিথিরা। ছবি:সংগৃহীত

ঢাকা-সিটিব্যাংক, এন.এ. বাংলাদেশ এবং ইউসেপ বাংলাদেশের যৌথ উদ্যোগে সিটি ইউসেপ টেকনিক্যাল এডুকেশন প্রোগ্রামের শিক্ষার্থীদের মাঝে সনদপত্র করা হয়েছে।

২৩ জুন রাজধানীতে ইউসেপ বাংলাদেশের কার্যালয়ে এক অনুষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান বলেন, দেশের অর্থনৈতিক অগ্রগতিতে নারী জনবলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি বিশ্বাস করি, নারীর ক্ষমতায়ন ও যুব কর্মসংস্থানের ক্ষেত্রে সকলের এই যৌথ প্রচেষ্টা দক্ষ ও সম্ভাবনাময়ী তরুণ সমাজ তৈরি করবে।

বিশেষ অতিথির বক্তব্যে বিজিএমইএর প্রেসিডেন্ট রুবানা হক বলেন, এখানে একটি বড় চ্যালেঞ্জ হলো, সুবিধাবঞ্চিত পরিবার থেকে আসা মেয়েদের কারিগরি শিক্ষায় অন্তর্ভুক্ত করা। এ ক্ষেত্রে তাদের যথাযথ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা উন্নয়ন অনেক অর্থপূর্ণ হবে। এটা এ মুহূর্তের জন্য খুবই জরুরি। এ জন্য আমি মেয়েদের অভিনন্দন জানাচ্ছি এবং তাদের অব্যাহত সাফল্য কামনা করছি।

সিটিব্যাংকের কান্ট্রি অফিসার এন. রাজাশেকারাণ বলেন, ‘সিটি ফাউন্ডেশন আজকের তরুণসমাজকে সবচেয়ে বেশি কর্মক্ষম প্রজন্ম হিসাবে প্রস্তুত করে তুলতে দৃঢ়প্রতিজ্ঞ। এই তরুণ নারীদের সাফল্য আমাদের সমাজকে সমৃদ্ধ করবে এবং অর্থনীতির চালিকাশক্তি হিসাবে কাজ করবে।

অনুষ্ঠানে ইউসেপ বাংলাদেশের পরিচালনা পরিষদের চেয়ারপারসন পারভীন মাহমুদ বলেন, সিটিব্যাংক-ইউসেপ কারিগরি শিক্ষা কর্মসূচি অনগ্রসর তরুণীদের সামাজিক অর্থনৈতিক অবস্থার পরিবর্তন করতে সরাসরি সমর্থন করে। সিটি-ইউসেপ কারিগরি শিক্ষা কর্মসূচির অধীনে টিভিইটি এবং দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ সম্পন্ন করার পর তারা বিভিন্ন শিল্প-কারখানায় যোগদান করছে, অর্থ উপার্জন করছে এবং তাদের পরিবারকে সহায়তা করছে। আমি আশা করি, সিটিব্যাংক-ইউসেপ কারিগরি শিক্ষা কর্মসূচি অনগ্রসর তরুণীদের প্রতি অবিরাম সমর্থন প্রদান করে যাবে।

ইউসেপ বাংলাদেশের নির্বাহী পরিচালক তাহসিনাহ আহমেদ বলেন, আজকের সনদপত্র প্রদান অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পেরে আমি খুবই আনন্দিত এবং উৎসাহবোধ করছি। এই কার্যক্রম নারী এবং নারী সমাজের অগ্রগতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, এটা নারীর ক্ষমতায়নের জন্য জরুরি। আমি কোর্স সম্পন্নকারী প্রত্যেককে আন্তরিক অভিনন্দন জানাই। একই সঙ্গে প্রত্যাশা করি, তারা প্রত্যেকে প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে কর্মজীবনে সাফল্য লাভ করতে অনুপ্রাণিত হবে।

সিটি ফাউন্ডেশন সিটি গ্রুপের একটি মানবকল্যাণমুখী সংস্থা । ২০১৪ সাল থেকে সিটি ফাউন্ডেশন ইউসেপ বাংলাদেশের সঙ্গে যৌথ উদ্যোগে সিটি ইউসেপ টেকনিক্যাল এডুকেশন পরিচালনা করছে । এ পর্যন্ত ১৭ থেকে ২৫ বছরের কম বয়সী ১ হাজার ২০০ জনেরও অধিক সুবিধাবঞ্চিত তরুণ নারী এই কর্মসূচির অধীনে ঢাকা, গাজীপুর, যাত্রাবাড়ী এবং চট্টগ্রাম অঞ্চলে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ গ্রহণ করেছে | তথ্যসূত্র: প্রেস বিজ্ঞপ্তি