ঈদের তৃতীয় দিনে আঞ্চলিক বিতর্ক 'তৃণমূল পেশাজীবী সংবর্ধনা'

এবার ঈদে বাংলাদেশ টেলিভিশনে আসছে দম ফাটানো হাসির এবং তথ্যমূলক অনুষ্ঠান ‘তৃণমূল পেশাজীবী সংবর্ধনা’। ছবি: সংগৃহীত
এবার ঈদে বাংলাদেশ টেলিভিশনে আসছে দম ফাটানো হাসির এবং তথ্যমূলক অনুষ্ঠান ‘তৃণমূল পেশাজীবী সংবর্ধনা’। ছবি: সংগৃহীত

সৈয়দ আশিকের গ্রন্থনা, উপস্থাপনা ও পরিকল্পনায় এবার ঈদে বাংলাদেশ টেলিভিশনে আসছে দম ফাটানো হাসির এবং তথ্যমূলক অনুষ্ঠান ‘তৃণমূল পেশাজীবী সংবর্ধনা’।

‘তৃণমূল পেশাজীবী সংবর্ধনা’ অনুষ্ঠানটি ঈদের তৃতীয় দিন বিকেল ৫ টায় বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে।

আঞ্চলিক ভাষায় এবং বিশেষ ধারায় নির্মিত এ ধরনের মজার বিতর্ক টেলিভিশনের পর্দায় প্রথম আনেন উপস্থাপক ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সাবেক সভাপতি সৈয়দ আশিক। দুই বছর এক আগে ‘বাংলায় আমরাই সেরা’ নামে অনুষ্ঠানের মধ্য দিয়ে এ ধারার শুরু। ওই অনুষ্ঠানে বরিশাল, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, পুরান ঢাকাসহ বিভিন্ন অঞ্চলের বক্তারা ছিলেন। যাদের আঞ্চলিক ভাষায় বক্তব্যে হাসির জোয়ার আনে। বিশেষ আকর্ষণ ছিল কলকাতার দাদা। অনুষ্ঠানটি সামাজিক যোগাযোগের মাধ্যম এবং ভিডিও শেয়ারের ফলে ইউটিউবে ঝড় তোলে। এতে দর্শক বিনোদনের নতুন একটি উৎস খুঁজে পায়। সেই ধারাবাহিকতায় সৈয়দ আশিক একের পর এক নির্মাণ করেন গুণীজন সংবর্ধনা এবং ভ্রাম্যমাণ পেশাজীবী সংবর্ধনা, যার সবগুলো দর্শকেরা উপভোগ করেছেন।

এবার নির্মিত হচ্ছে তৃণমূল পেশাজীবী সংবর্ধনা—যেখানে চরিত্র হিসেবে থাকছে যশোরের ছাগল খামারি রকিবুল হাসান, নোয়াখালীর বই বিক্রেতা মনিরুজ্জামান মুন্না, বরিশালের নাপিত মো. আলামিন, ময়মনসিংহের রাঁধুনি ইশরাত জাহান তন্বী, চট্টগ্রামের যাত্রা শিল্পী তমা চৌধুরী, বরিশালের দালাল আবদুল্লাহ আল মামুন, ভোলার ঘটক তাওহীদ মুন্সি, চাপাই নবাবগঞ্জের মাইক ব্যাটারি বদিউজ্জামান মিলন, নোয়াখালীর লজিং মাস্টার এস এম ইউনুস এবং সিলেটের মোড়ল খায়ের উদ্দিন চৌধুরী।

‘তৃণমূল পেশাজীবী সংবর্ধনা’ অনুষ্ঠানের মডরেটর সৈয়দ আশিক। ছবি: সংগৃহীত
‘তৃণমূল পেশাজীবী সংবর্ধনা’ অনুষ্ঠানের মডরেটর সৈয়দ আশিক। ছবি: সংগৃহীত

অনুষ্ঠানে সবাই সবার পেশার গুরুত্ব এবং অবদান সেরা দাবি করে আঞ্চলিক ভাষায় পেশা ভিত্তিক বক্তব্য তুলে ধরেন। পাশাপাশি অন্যান্য ব্যক্তি ও পেশার সমালোচনা করে অনুষ্ঠানকে প্রাণবন্ত করেন।

অনুষ্ঠানে বিজয়ীদের দেশে বাইরে ঘুরতে নিয়ে যাওয়ার বিষয়ে থাকছে বিশেষ নাটকীয় তা। অনুষ্ঠান সম্পর্কে সৈয়দ আশিক বলেন, এই ধারা টি দর্শক প্রচণ্ড আগ্রহের সঙ্গে গ্রহণ করছেন। তা ছাড়া এখানে আঞ্চলিক ভাষায় মজার সঙ্গ সঙ্গে থাকছে গঠনমূলক এবং শিক্ষামূলক তথ্য পরিবেশনা। সাম্প্রতিক সময়ে বিনোদনের নামে আমরা এমন অনেক ভাঁড়ামি করি যেখানে হাসি নেই এমনকি কোনো শিক্ষামূলক তথ্য কিংবা ইতিহাস নেই। কিন্তু আমরা এসব বিষয়ে ভিন্ন মাত্রায় বিশেষ কিছু যোগ করছি। তাই শিক্ষার্থীদের কাছে এটি বিনোদনের পাশাপাশি জ্ঞানের উৎসাহ জোগায়।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন জসিম এবং নাসিম।