পাবনায় সংবাদ ও ফিচার লেখার কর্মশালা অনুষ্ঠিত

সংবাদ ও ফিচার লেখার নিয়মকানুন বিষয়ক কর্মশালা ‘নিজেরা লেখো, নিজেরা পাঠাও’ আয়োজন করে পাবনা বন্ধুসভা। পাবনা প্রেসক্লাব মিলনায়তন, ২৩ আগস্ট। ছবি: সংগৃহীত
সংবাদ ও ফিচার লেখার নিয়মকানুন বিষয়ক কর্মশালা ‘নিজেরা লেখো, নিজেরা পাঠাও’ আয়োজন করে পাবনা বন্ধুসভা। পাবনা প্রেসক্লাব মিলনায়তন, ২৩ আগস্ট। ছবি: সংগৃহীত

কখনো রোদ আবার কখনো বৃষ্টি, আবহাওয়ার এই বৈচিত্র্যময়তাকে উপেক্ষিত সঙ্গী করেই ২৩ আগস্ট সকাল সাড়ে ১০টায় পাবনা প্রেসক্লাব মিলনায়তনে শুরু হয় সংবাদ ও ফিচার লেখার নিয়মকানুন বিষয়ক কর্মশালা ‘নিজেরা লেখো, নিজেরা পাঠাও’। পাবনা বন্ধুসভা আয়োজিত কর্মশালাটিতে অংশ নেয় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি) বন্ধুসভা, পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ বন্ধুসভা এবং পাবনা কিশোর আলো বুক ক্লাব।

উপস্থিত বন্ধুদের কণ্ঠে সমবেত জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় কর্মশালার কার্যক্রম। এরপরে নিজেদের মধ্যে কুশল বিনিময় করেন উপস্থিত বন্ধুসভার বন্ধুরা। কুশল বিনিময় শেষে শুরু হয় কর্মশালার মূল কার্যক্রম। প্রশিক্ষক ছিলেন প্রথম আলোর পাবনা জেলা প্রতিনিধি সারোয়ার মোর্শেদ উল্লাস।

কর্মশালার শিরোনামের সঙ্গে মিল রেখে প্রথমেই আলোচনা করা হয় সংবাদ এবং সাংবাদিকতা বিষয়ে। এ সময় বন্ধুদের সংবাদ লেখার নিয়মকানুন, সংবাদের ধরন এবং সংবাদে যেসব বিষয় উল্লেখ করা উচিত সে বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়। আলোচনা করা হয় হলুদ সাংবাদিকতা এবং এর কুফল সম্পর্কেও। আলোচনা শেষে ‘যানজটে নাকাল পাবনা নগরী’ শিরোনামে প্রতিবেদন লেখেন উপস্থিত বন্ধুরা। এ সময় নিজের লেখা প্রতিবেদন সবাইকে পড়ে শুনিয়ে সবার প্রশংসা কুড়িয়ে নেন পাবনাসভার বন্ধু সুমাইয়া লাবণ্য।

এরপরে পাঁচ মিনিটের বিরতি। কিন্তু বিরতির সময়টুকুও মন্দ কাটেনি। পাবনা বন্ধুসভার বন্ধু আফ্রিদা আলম বর্ষা এবং পাবনা কিআ বুক ক্লাবের সদস্য সুমাইয়া সায়মা বন্ধুসভার থিম সং ‘ও বন্ধু’ গানের তালে মাতিয়ে রাখেন সবাইকে।

বিরতি শেষে শুরু হয় ফিচার লেখার নিয়মকানুন নিয়ে প্রশিক্ষণ। প্রশিক্ষক জানান, সংবাদ নয় কিন্তু যেকোনো বিষয় নিয়ে গুছিয়ে লেখা হলেই সেটি ফিচার হিসেবে বিবেচিত হতে পারে। এ সময় তিনি ফিচার লেখার নিয়মকানুন সম্পর্কে এবং সৃজনশীল লেখালেখি কীভাবে মানুষের মনোজগতে প্রভাব ফেলে তা নিয়ে আলোচনা করেন।

পাবিপ্রবিসভার বন্ধু বাপ্পি বলেন, ‘বুদ্ধি হওয়ার পর থেকেই আমি নিয়মিত পত্রিকা পড়তাম। লেখালেখির প্রতি আগ্রহটাও ছিল ছোটবেলা থেকেই। লিখতামও। কিন্তু কখনো কোথাও লেখা প্রকাশিত হয়নি। আজ যতটুকু শিখেছি, তা আমাকে লেখালেখির প্রতি আরও আগ্রহী করে তুলেছে। এখন থেকে আমার লেখার মান নিশ্চয়ই আরও ভালো হবে। আমার লেখা হয়তো কোথাও প্রকাশিতও হবে।’

বর্তমান সময়ে বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি এবং এ থেকে পরিত্রাণের উপায় নিয়ে আলোচনার মাধ্যমে শেষ হয় প্রশিক্ষণ কর্মসূচি। শরতের এই বৈচিত্র্যময় পরিবেশে একরাশ আনন্দ আর অভিজ্ঞতা সঙ্গী করে চিপস খেতে খেতে বাসার পথ ধরে সবাই।

দেলোয়ার হোসেন দিহান: সদস্য, পাবনা বন্ধুসভা ও সমন্বয়ক, পাবনা কিশোর আলো বুক ক্লাব।