বীরগঞ্জে স্বাস্থ্য সুরক্ষা সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত

প্রত্যাশা শিশু ফোরামের আয়োজনে স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। খলসী উচ্চ বিদ্যালয়, বীরগঞ্জ, দিনাজপুর, ২৭ আগস্ট। ছবি: সংগৃহীত
প্রত্যাশা শিশু ফোরামের আয়োজনে স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। খলসী উচ্চ বিদ্যালয়, বীরগঞ্জ, দিনাজপুর, ২৭ আগস্ট। ছবি: সংগৃহীত

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার খলসী উচ্চ বিদ্যালয়ে গত মঙ্গলবার প্রত্যাশা শিশু ফোরামের আয়োজনে স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় বক্তারা বলেন, শিশুদের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে সব শিশু ফোরামকে একযোগে কাজ করবে। শিশু ফোরামের কারণে এলাকায় বাল্যবিবাহ, শিশু শ্রম, নারী নির্যাতন দিন দিন কমে আসছে।

সভায় আলোকিত বীরগঞ্জ শিশু ফোরামের সভাপতি মো. নূরনবী ইসলাম বলেন, শিশুদের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে সকল শিশু ফোরামকে একযোগে কাজ করতে হবে। শিশুরাই পারে শিশুদের পাশে দাঁড়াতে তাদের মনের কথা বুঝতে। আমরাই পারি সকল শিশুর প্রতি শারীরিক সহিংসতা দূর করতে।

আলোকিত বীরগঞ্জ শিশু ফোরামের সাধারণ সম্পাদক ইতি আক্তার বলেন, শিশুদের সব অধিকার নিশ্চিত করার লক্ষ্যে এই শিশু ফোরাম গঠন করা হয়েছে। শিশুরা যাতে কোনো প্রকার সহিংসতায় না পড়ে সেদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের শিশু সুরক্ষা অফিসার (বীরগঞ্জ এপি) রাইমন্ড হাসদা বলেন, শিশু ফোরাম শিশুদের অধিকার নিশ্চিত করার একটি নিরাপদ সংগঠন। শিশুরা তাদের সব সমস্যা কমিটির সভাপতিদের বলবে এবং সভাপতি সেই সমস্যা সমাধান করার চেষ্টা করবে। সেই সমস্যা সমাধান করার জন্য যতটুকু সাহায্য প্রয়োজন সেটি ওয়ার্ল্ড ভিশন করবে। তিনি শিশুদের উন্নয়ন মূলক কর্মকাণ্ড করার জন্য উৎসাহ প্রদান করেন।

সভাপতির বক্তব্য প্রদীপ রায় জিতু বলেন, আমরা শিশুদের জন্য কাজ করে আসছি ৫ বছর ধরে। ৬ নম্বর নিজপাড়ায় সহিংসতায় পড়ে এমন শিশু নেই বলেই চলে। আর এই সাফল্যের পেছনে শিশু ফোরামের ভূমিকা অপরিসীম। শিশু ফোরাম নিজপাড়া এলাকায় কাজ করে বলেই বাল্যবিবাহ, শিশু শ্রম, নারী নির্যাতন দিন দিন কমে যাচ্ছে। তিনি আশা প্রকাশ করে বলেন, ভবিষ্যতে ৬ নম্বর নিজপাড়ায় কোনো প্রকার বাল্যবিবাহ, শিশু শ্রম ও নারী নির্যাতন হবে না।

সভায় আরও উপস্থিত ছিলেন উদয় মহন্ত, সাবিনা ইয়াসমিন সেতু, রাকেশ রায়সহ উপজেলার সকল শিশু ফোরামের সদস্য ও গ্রাম উন্নয়ন কমিটির সভাপতিরা।

*প্রদীপ রায় জিতু, বীরগঞ্জ, দিনাজপুর