বউমেলার ক্রেতা শুধুই নারী

লক্ষ্মীপূজা বউমেলার আয়োজন করা হয় ফুলবাড়ীতে। ছবি: প্লাবন শুভ
লক্ষ্মীপূজা বউমেলার আয়োজন করা হয় ফুলবাড়ীতে। ছবি: প্লাবন শুভ

দিনাজপুরের ফুলবাড়ী পৌর এলাকার সুজাপুরে লক্ষ্মীপূজা উপলক্ষে গত সোমবার (১৩ অক্টোবর) বিকেলে বসেছিল ৬০ বছরের ঐতিহ্যবাহী বউমেলা। এ মেলার সব ক্রেতা নারী।

ঐতিহ্যবাহী সুজাপুর সর্বজনীন দুর্গামন্দির চত্বরে শিশু আর নারীদের জন্য আয়োজিত এই মেলা চত্বরের আশপাশে বিপুলসংখ্যক পুরুষ ভিড় জমালেও তাঁদের মেলায় প্রবেশের কোনো অনুমতি ছিল না। বিক্রেতার মধ্যে পুরুষ থাকলেও শিশু ও নারী ক্রেতাদের নিয়ে জমে উঠেছিল দিনব্যাপী ঐতিহ্যবাহী এই বউমেলা।

বউমেলার সব ক্রেতা নারী ও ছোট্ট শিশু। ছবি: প্লাবন শুভ
বউমেলার সব ক্রেতা নারী ও ছোট্ট শিশু। ছবি: প্লাবন শুভ

সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই ত্রিপল ও শামিয়ানা টানিয়ে পসরা সাজিয়ে বসেছিলেন দোকানিরা। নারীদের প্রসাধন সামগ্রীই মেলার প্রধান উপজীব্য হলেও ছোটদের খেলনাসামগ্রী, গৃহস্থালির নিত্যপ্রয়োজনীয় সামগ্রীসহ রকমারি মুখরোচক খাবারও ছিল। বিকেল গড়িয়ে এলে সেখানে ভিড় জমতে শুরু করে বিভিন্ন বয়সী নারী ও শিশুদের।

বউমেলায় কেনাকাটা করতে আসা রাহেলা পারভীন, মানতি বর্মণ, স্নিগ্ধা, সুমিত্রা রানিসহ স্থানীয় নারীরা বলেন, লক্ষ্মীপূজা উপলক্ষে প্রতিবছর বউমেলার আয়োজন করা হয়। মেলায় শুধু নারীরাই ক্রেতা, আবার অনেক দোকানে নারীরাই বিক্রেতা হওয়ায় নির্বিঘ্নে ঘুরে বেড়ানোসহ কেনাকাটা করা যাচ্ছে। এ যেন অন্য রকম আনন্দ।

দোকানিরা জানান, মেলার ক্রেতা যেহেতু নারীরাই; তাই প্রসাধনী সামগ্রীই বিক্রি হয় বেশি। নারীদের প্রসাধনীর পাশাপাশি শিশুদের খেলনার বিক্রিও ভালো বলে জানান তাঁরা।

বিক্রেতার মধ্যে পুরুষ থাকলেও শিশু ও নারী ক্রেতাদের নিয়ে জমে উঠেছিল দিনব্যাপী ঐতিহ্যবাহী বউমেলা। ছবি: প্লাবন শুভ
বিক্রেতার মধ্যে পুরুষ থাকলেও শিশু ও নারী ক্রেতাদের নিয়ে জমে উঠেছিল দিনব্যাপী ঐতিহ্যবাহী বউমেলা। ছবি: প্লাবন শুভ

মেলার আয়োজক সুজাপুর সর্বজনীন দুর্গামন্দির পরিচালনা কমিটির সভাপতি অশেষ রঞ্জন দাস, সহসভাপতি স্বপন সরকার, সাধারণ সম্পাদক গৌচন্দ্র সরকার ও সাবেক সাধারণ সম্পাদক সুজন সরকারের সঙ্গে কথা হচ্ছিল মেলায়। অশেষ রঞ্জন দাস বলেন, লক্ষ্মীপূজা উপলক্ষে বছরের পর বছর ধরে আয়োজন করা হচ্ছে বউমেলার। মেলাটি জমিদার বিমলবাবুর সময় থেকে শুরু হয়। তিনি লক্ষ্মীপূজার পরদিন এক মেলার আয়োজন করেছিলেন। আজও মেলাটি চলছে। মেলাটি শুধু নারীদের জন্যই। তাই মেলায় পুরুষের প্রবেশ নিষেধ। মেলায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশ সদস্যদের পাশাপাশি মন্দিরের স্বেচ্ছাসেবক দল সার্বিকভাবে তাদের দায়িত্ব পালন করছে। সবার প্রচেষ্টায় সুষ্ঠু ও আনন্দমুখর পরিবেশে মেলাটি সম্পন্ন করা হয়েছে।