সাপাহারে মাইকিং করে হেলমেটবিহীন মোটরসাইকেল নিষিদ্ধ ঘোষণা

নওগাঁর সাপাহারে হেলমেটবিহীন মোটরসাইবেল চালানো সম্পূর্ণভাবে নিষিদ্ধ ঘোষণা করে মাইকিং করেছে উপজেলা প্রশাসন। নতুন ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে কী কী সাজা এবং আগামী ১০ নভেম্বরের পর থেকে আইনগতভাবে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথা উল্লেখ করা হয়েছে মাইকিংয়ের সময়।

সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা কল্যাণ চৌধুরী জানান, সারা দেশের ন্যায় নতুন ট্রাফিক আইন মেনে চলতে সাপাহার উপজেলায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২ দিনব্যাপী উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকাসহ উপজেলার ৬টি ইউনিয়নে মাইকিং করা হয়েছে। নতুন ট্রাফিক আইন সম্পর্কে জনসচেতনতা বাড়াতে এবং কবে থেকে কার্যকর হবে, তা জানাতেই মাইকিং করা হয়েছে।

কল্যাণ চৌধুরী এবং সাপাহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল হাই ট্রাফিক আইন সম্পর্কে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে উপজেলাবাসীকে অবহিত করেছেন। ফেসবুক পোস্টে বলা হয়েছে, হেলমেট ছাড়া মোটরসাইকেল চালানো সড়ক দুর্ঘটনায় মৃত্যুর অন্যতম প্রধান কারণ। এ কারণে সাপাহার উপজেলায় হেলমেটবিহীন মোটরসাইকেল চালানো সম্পূর্ণভাবে নিষিদ্ধ ঘোষণা করা হলো। এ ছাড়া মোটরসাইকেলে উঠলেই হেলমেট পরতে হবে, তা যত কম দূরত্ব বা বেশি দূরত্বের যাত্রা হোক না কেন, সহযাত্রী নারী বা পুরুষ যা–ই হোক না কেন, চালকের পাশাপাশি তাঁকেও হেলমেট পরতে হবে।

নতুন ট্রাফিক আইন নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে ১০ নভেম্বরের পর থেকে আইনগতভাবে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও উল্লেখ করা হয়। এ ছাড়া এই নতুন ট্রাফিক আইনে যে যে আইন পাস হয়েছে, সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।