বিশ্ববিদ্যালয়ে চ্যাম্পিয়ন এফ রহমান হল, কলেজে রেসিডেনসিয়াল মডেল

সূর্য সেন স্মারক বিতর্ক উৎসবের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের সঙ্গে অতিথিরা। ছবি: লেখক
সূর্য সেন স্মারক বিতর্ক উৎসবের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের সঙ্গে অতিথিরা। ছবি: লেখক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্য সেন বিতর্ক ধারার আয়োজনে একাদশ সূর্য সেন স্মারক বিতর্ক উৎসব শেষ হয়েছে। কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে ‘আরডিএস ৭১’ (রেসিডেনসিয়াল মডেল কলেজ) ও রানার্সআপ মনিপুর স্কুল অ্যান্ড কলেজ। বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফ রহমান ডিবেটিং ক্লাব। আর রানার্সআপ হয়েছে বুয়েটেক্স ডিবেটিং ক্লাব।

‘উদ্বাহু উদ্বেলিত অমানিশা প্রান্তর, দূরীবে সে মেদিনীর পঙ্কিল অন্তর’ শিরোনামে ৭ থেকে ৯ নভেম্বর পর্যন্ত সূর্য সেন হলে এই বিতর্ক উৎসবের আয়োজন করা হয়েছিল। বিতর্ক প্রতিযোগিতায় কলেজ পর্যায়ে ২৪টি দল ও বিশ্ববিদ্যালয়ের ৩২টি দল অংশ নেয়।

সূর্য সেন হলের মাঠে ৯ নভেম্বর ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সূর্য সেন হলের সাবেক প্রাধ্যক্ষ ড. এ এস এম মাকসুদ কামাল। বিশেষ অতিথি ছিলেন সূর্য সেন হলের ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষ ড. আহমেদুল কবির। সূর্য সেন বিতর্ক ধারার সভাপতি মো. মামুন হোসেনের সভাপতিত্বে বিতর্ক ধারার সাবেক মডারেটর মো. আবদুল মোমেন মিল্টন, বর্তমান মডারেটর আহমদ উল্লাহ, ডাকসুর সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বনি আমিন আকিফ।

বিতর্ক ধারার নিয়মিত প্রকাশনা ‘অর্ক’-এর মোড়ক উন্মোচন করা হয় সূর্য সেন স্মারক বিতর্ক উৎসবে।
বিতর্ক ধারার নিয়মিত প্রকাশনা ‘অর্ক’-এর মোড়ক উন্মোচন করা হয় সূর্য সেন স্মারক বিতর্ক উৎসবে।

অনুষ্ঠানে আজীবন সম্মাননা দেওয়া হয় বিতর্ক ধারার প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক মো. মিনহাজ উদ্দিন শেখকে। আয়োজনের অংশ হিসেবে উৎসবের শেষ দিন ৯ নভেম্বর সূর্য সেন বিতর্ক ধারার নিয়মিত প্রকাশনা ‘অর্ক’-এর মোড়ক উন্মোচন করা হয়। ‘অর্ক’ অষ্টমবারের মতো প্রকাশিত হলো।

সূর্য সেন বিতর্ক ধারার সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকেরা অনুষ্ঠানের বিভিন্ন বিতর্কের বিচারকাজ ও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।