বাংলাদেশে শুরু হচ্ছে এইউপিএফের সম্মেলন শুক্রবার

এইউপিএফ-২০১৯–এর সম্মেলন নিয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ডিআইউর উপাচার্য ইউসুফ মাহবুবুল ইসলাম (বাঁয়ে) ও সহ-উপাচার্য এস এম মাহবুব-উল-হক মজুমদার। ৭১ মিলনায়তন, ডিআইইউ, ১৯ নভেম্বর। ছবি: বিজ্ঞপ্তি
এইউপিএফ-২০১৯–এর সম্মেলন নিয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ডিআইউর উপাচার্য ইউসুফ মাহবুবুল ইসলাম (বাঁয়ে) ও সহ-উপাচার্য এস এম মাহবুব-উল-হক মজুমদার। ৭১ মিলনায়তন, ডিআইইউ, ১৯ নভেম্বর। ছবি: বিজ্ঞপ্তি

বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৮তম এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্টস ফোরামের (এইউপিএফ-২০১৯) সম্মেলন। আগামী শুক্র থেকে রোববার রাজধানীতে ও আশুলিয়ায় এই সম্মেলন হবে।

বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সহযোগিতায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এ সম্মেলনের আয়োজন করেছে। বাংলাদেশসহ এশিয়ার ১৫টি দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট, ভাইস চ্যান্সেলর ও র‌্যাক্টররা এ সম্মেলনে অংশ নেবেন।

মঙ্গলবার ডিআইউর ধানমন্ডি ক্যাম্পাসের ৭১ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইউসুফ মাহবুবুল ইসলাম। এতে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য ও এইউপিএফ-২০১৯–এর আহ্বায়ক এস এম মাহবুব-উল-হক মজুমদার।

শিক্ষামন্ত্রী দীপু মনি আগামী শনিবার রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে সকাল ১০টায় সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এর আগে আগামী শুক্রবার ডিআইউর ধানমন্ডির ৭১ মিলনায়তনে স্বাগত নৈশভোজের আয়োজন করা হয়েছে।

এইউপিএফ-২০১৯–এর প্রতিপাদ্য বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ওয়ার্ল্ড বিজনেস এনজেলস ইনভেস্টমেন্ট ফোরামের চেয়ারম্যান বেবারস আলতুনতাস। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন। এই সম্মেলনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘উদ্যোক্তা শিক্ষার ভবিষ্যৎ ও অভিজ্ঞতালব্ধ জ্ঞান: এশিয়ার অর্থনীতিতে সফল উদ্যোক্তা উন্নয়নের পরিবেশ তৈরির নিয়ামকসমূহ’।

সম্মেলনের সমাপনী অনুষ্ঠান হবে রোববার সকালে ডিআইউর আশুলিয়ায় স্থায়ী ক্যাম্পাসে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ।

প্রসঙ্গত, চীন ও থাইল্যান্ডের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতাপূর্ণ সম্পর্ক থেকে ১৯৯৯ সালে এইউপিএফ যাত্রা শুরু করে। দেশ দুটির বিশ্ববিদ্যালয়গুলোর প্রেসিডেন্টরা যাতে সহজেই নিজেদের মধ্যে বিভিন্ন তথ্য ও অভিজ্ঞতা বিনিময় করতে পারেন, এমন একটি ব্যবস্থা গড়ে তোলার উদ্দেশ্যে সিনো-থাই হায়ার এডুকেশন ইনস্টিটিউশনে একটি সম্মেলন করার জন্য থাইল্যান্ডের গুয়াংডং ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ, চাওশান কলেজ, শ্রিনাখারিনউইরট ইউনিভার্সিটি ও সিয়ামস ইউনিভার্সিটি সম্মিলিতভাবে একটি প্রস্তাব উত্থাপন করে। সেই থেকে প্রস্তাবিত সম্মেলনটি প্রতিবছর অনুষ্ঠিত হয়। এর মাধ্যমে এশিয়া মহাদেশের সব বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টদের এই ফোরামে অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হয়। ডিআইইউ ২০১২ সাল থেকে এইউপিএফের কার্যক্রমে যুক্ত হয়। ডিআইউর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান বর্তমানে এই ফোরামের স্ট্যান্ডিং কমিটির সদস্য।