কুমিল্লায় 'স্বপ্নযাত্রা'র উদ্যোগে দুস্থদের মাঝে কম্বল বিতরণ

কুমিল্লায় ‘স্বপ্নযাত্রা’র উদ্যোগে ১০০ গরিব ও দুস্থদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। ছবি: লেখক
কুমিল্লায় ‘স্বপ্নযাত্রা’র উদ্যোগে ১০০ গরিব ও দুস্থদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। ছবি: লেখক

কুমিল্লায় ‘স্বপ্নযাত্রা’ নামের একটি স্বেচ্ছাসেবক সংগঠনের উদ্যোগে ১০০ জন গরিব ও দুস্থ মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গত মঙ্গলবার কুমিল্লা রেলওয়ে স্টেশনে এবং ধর্মসাগর পাড় এলাকায় এ কম্বল বিতরণ করা হয়।

স্বপ্নযাত্রা সংগঠনের উদ্যোক্তা তরুণেরা কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র। হাতখরচের পয়সা বাঁচিয়ে চার তরুণ চাঁদা দিয়ে সংগঠনটি পরিচালনা করেন।

কীভাবে যাত্রা শুরু? এমন প্রশ্নের উত্তরে সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা কুমিল্লার দাউদকান্দি উপজেলার ছেলে হাসানুজ্জামান জানালেন, তিনি কুমিল্লা পলিটেকনিকের কম্পিউটার টেকনোলোজি বিভাগের ছাত্র। চলতি বছরের ২ ফেব্রুয়ারি তাঁরা একই বিভাগের ৪ বন্ধুসহ মোট ৬ জন (হাসান, তানভীর, রাসেল, সৌরভ, শাকিল, সিহাদ) মিলে সংগঠনের পরিকল্পনা করেন। এরপর শুরু হয় যাত্রা। জনপ্রতি মাসিক ১৫০ টাকা চাঁদা দিয়ে তাঁরা বিভিন্ন স্বেচ্ছাসেবকমূলক কাজ করে থাকেন। এর আগে তাঁরা কুমিল্লা পলিটেকনিকের একাধিক গরিব শিক্ষার্থীকে আর্থিক সহায়তা করেছেন। এই প্রথম সামর্থ্যের মধ্যে বড় আকারের ইভেন্ট করলেন তাঁরা।

কথায়-কথায় আরও জানা গেল, ভবিষ্যতেও এই ধরনের মহৎ কাজ করবেন তাঁরা। তাঁদের এই উদ্যোগের পেছনে কম্পিউটার টেকনোলোজি বিভাগের প্রধান আবদুল ওয়াদুদের অনুপ্রেরণাও ভূমিকা রেখেছে বলে জানিয়েছেন সংগঠনের সদস্যরা। বর্তমানে ‘স্বপ্নযাত্রা'র সদস্য ২০ জন।