বিজয়ের মাসে স্কুল ও কলেজশিক্ষার্থীদের জন্য ইতিহাস উৎসব

বাংলাদেশের ইতিহাসচর্চাকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে ঢাকার স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইতিহাস উৎসব। শিক্ষাবিষয়ক মাসিক ম্যাগাজিন ‘এডুকেশন ওয়াচ’-এর উদ্যোগে এ ইতিহাস উৎসব অনুষ্ঠিত হবে ২৪ ডিসেম্বর।

ওই দিন সকাল ১০টায় রাজধানীর আইডিয়াল কমার্স কলেজ ক্যাম্পাসে এ উৎসবের উদ্বোধন হবে। এরপরই হবে বর্ণাঢ্য শোভাযাত্রা।

নতুন প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের চেতনা উপলব্ধি এবং বাংলাদেশের মুক্তি সংগ্রামী ইতিহাস জানার উদ্দেশে নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে ইতিহাস উৎসব প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। কুইজভিত্তিক এ প্রতিযোগিতার পাশাপাশি আরও থাকবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশগ্রহণের সুযোগ থাকছে। এ ছাড়া ই-মেইল[email protected] ও মোবাইল-০১৬৪৩৩৯০০৭০-এ এসএমএস করেও রেজিস্ট্রেশন করা যাবে।

স্কুল পর্যায়ে নবম-দশম শ্রেণি এবং এসএসসি পরীক্ষার্থী এবং কলেজ পর্যায় ১১শ-১২শ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতার মাধ্যমে ১০ জনকে বাছাই করা হবে। প্রথম তিনজনকে প্রাইজমানি, ক্রেস্ট ও সার্টিফিকেট এবং বাকি ৭ জনকে ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হবে।

শিক্ষার্থীদের কাছে ইতিহাসচর্চাকে জনপ্রিয় করে তোলাই এর মূল উদ্দেশ্য। মহান মুক্তিযুদ্ধ, ইতিহাস, ঐতিহ্য, বাংলা ভাষা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সর্বোপরি বাংলাদেশ সম্পর্কে জানার আগ্রহ বাড়ানোর জন্যই মূলত অনুষ্ঠানটির আয়োজন।

ইতিহাসচর্চাকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে ঢাকার স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইতিহাস উৎসব। ছবি: লেখক
ইতিহাসচর্চাকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে ঢাকার স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইতিহাস উৎসব। ছবি: লেখক