ঐতিহ্য-রোদ্দুরের সেরা পাণ্ডুলিপি 'চেহেল সেতুন' ও 'ত্রি'

ঐতিহ্য-রোদ্দুর পাণ্ডুলিপিতে সেরা নির্বাচিত হয়েছে হাসান হামিদের ‘চেহেল সেতুন’ এবং গল্পসংকলন ‘ত্রি’: আখতার বানু জলি, তিতু হাসান, সুরভী হাসনিন।
ঐতিহ্য-রোদ্দুর পাণ্ডুলিপিতে সেরা নির্বাচিত হয়েছে হাসান হামিদের ‘চেহেল সেতুন’ এবং গল্পসংকলন ‘ত্রি’: আখতার বানু জলি, তিতু হাসান, সুরভী হাসনিন।

ঐতিহ্য-রোদ্দুর পাণ্ডুলিপি সন্ধানের ফলাফল ঘোষণা করা হয়েছে। এবারে সেরা উপন্যাস হিসেবে নির্বাচিত হয়েছে ‘চেহেল সেতুন’। এর লেখক হাসান হামিদ এবং গল্পসংকলন ‘ত্রি’: আখতার বানু জলি, তিতু হাসান, সুরভী হাসনিন।

ঐতিহ্য-রোদ্দুরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ এবং সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের জনপ্রিয় সাহিত্য গ্রুপ রোদ্দুরের যৌথ প্রয়াস হলো ঐতিহ্য-রোদ্দুর পাণ্ডুলিপি সন্ধান। এই প্রয়াসের সেরা পাণ্ডুলিপি নির্বাচিত করার জন্য গত অক্টোবর মাসে পাণ্ডুলিপি আহ্বান করা হয়। সারা দেশ থেকে জমা দেওয়া পাণ্ডুলিপিগুলো প্রাথমিক ও চূড়ান্ত বাছাই করে সেরা নির্বাচিত করা হয়েছে। মানসম্মত পাণ্ডুলিপি বেশি জমা পড়ার ফলে ঐতিহ্য-রোদ্দুর সম্পাদনা পরিষদ দুটি পাণ্ডুলিপিকে সেরা নির্বাচন করেছে।

আগামী বছর অমর একুশে গ্রন্থমেলায় বই আকারে এই দুই পাণ্ডুলিপি প্রকাশ করবে ঐতিহ্য। সেরা উপন্যাস হিসেবে নির্বাচিত হয়েছে হাসান হামিদের ‘চেহেল সেতুন’ এবং তিন প্রজন্মের তিন গল্পকারের গল্পসংকলন ‘ত্রি’: আখতার বানু জলি, তিতু হাসান, সুরভী হাসনিন।

শিল্প–সাহিত্যের ফেসবুক গ্রুপ রোদ্দুরের প্রতিষ্ঠাতা, কবি ও লেখক মেহেদি হাসান তামিম বলেন, ‘ঐতিহ্য-রোদ্দুর পাণ্ডুলিপি আহ্বানের পর যে অভূতপূর্ব সাড়া পেয়েছি, এতে আমরা কৃতজ্ঞ। শুরুতে বলা হয়েছিল, প্রাপ্ত পাণ্ডুলিপি থেকে একটি পাণ্ডুলিপি অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ করবে ঐতিহ্য। তবে এত বেশি মানসম্মত পাণ্ডুলিপি পেয়েছি যে সেরা পাণ্ডুলিপি নির্বাচনে ঐতিহ্য-রোদ্দুর সম্পাদনা পরিষদকে রীতিমতো হিমশিম খেতে হয়েছে। নির্বাচিত সবাইকে অভিনন্দন!’ প্রথমবারের অভিজ্ঞতায় ভবিষ্যতে এই পাণ্ডুলিপির সংখ্যা বাড়ানোর চেষ্টা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এ দুটি পাণ্ডুলিপি ছাড়াও রোদ্দুরের কবি-লেখকদের গল্প-কবিতা নিয়ে ঐতিহ্য প্রকাশনী থেকে পৃথক দুটি বই প্রকাশ হবে। রোদ্দুরের সঞ্চালক অভ্র ভট্টাচার্য এ বিষয়ে জানান, এই সব কটি বইয়ের প্রচ্ছদ করেছেন দেশের খ্যাতনামা প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ।