গ্রিন এইচআর প্রফেশনালসের দক্ষতা বৃদ্ধিবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গ্রিন এইচআর প্রফেশনালস বাংলাদেশ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ছবি: লেখক
গ্রিন এইচআর প্রফেশনালস বাংলাদেশ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ছবি: লেখক

প্রতিযোগিতামূলক চাকরির বাজারে দক্ষতা বাড়িয়ে তোলার লক্ষ্যে গ্রিন এইচ আর প্রফেশনালস বাংলাদেশ কর্মশালার আয়োজন করেছে। গ্রিন এইচ আর প্রফেশনালস মানুষকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বাড়াতে কাজ করে যাচ্ছে।

গতকাল শুক্রবার বেসরকারি স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ধানমন্ডি ক্যাম্পাসে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি আইসিডিডিআরবির মানবসম্পদ বিভাগের প্রধান মোশাররফ হোসাইন বলেন, বৈশ্বিক উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে নিজেকে উন্নত করা এবং সব সময় শিক্ষার মধ্যে থেকে নতুন নতুন পদ্ধতি ও প্রযুক্তিকে সাদরে গ্রহণ করে সে অনুযায়ী নিজেকে গড়ে তোলা ও আপডেট রাখা দরকার। গ্রিন এইচআর প্রফেশনালস বাংলাদেশ তাদের পাঠচক্র ও অন্যান্য কার্যক্রমের মাধ্যমে সমাজ পরিবর্তনের জন্য কাজ করে যাচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এস এম জাহিদ হাসান বলেন, মাতৃভাষার প্রতি শ্রদ্ধা ও নিজস্ব সংস্কৃতিকে আঁকড়ে ধরে মানবসম্পদ উন্নয়নের কোনো বিকল্প নেই। কর্মক্ষেত্রে দক্ষতা অর্জন করে দেশকে এগিয়ে নিতে হবে।

এ ছাড়াও অন্য বক্তারা কর্মক্ষেত্রের দক্ষতা বৃদ্ধি ও প্রতিকূলতা নিয়ে বক্তব্য দেন। কর্মশালায় শতাধিক প্রতিষ্ঠানের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

অনুষ্ঠান সঞ্চালন ও কর্মশালার সেশন পরিচালনা করেন গ্রিন এইচআরের প্রতিষ্ঠাতা রওশন আলী বুলবুল। এ সময় তিনি কর্মশালায় অংশগ্রহণকারী লোকজনের ভবিষ্যৎ কর্মসূচি ও কর্মসূচি অনুযায়ী তা বাস্তবায়নের দিকনির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, স্নাতকোত্তর শেষ করে অনেকে পাঠাভ্যাস রাখেন না। এর ফলে কর্মক্ষেত্রে তাঁরা পিছিয়ে যান।

মানুষকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বাড়াতে কাজ করে যাচ্ছে গ্রিন এইচআর প্রফেশনালস। ছবি: লেখক
মানুষকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বাড়াতে কাজ করে যাচ্ছে গ্রিন এইচআর প্রফেশনালস। ছবি: লেখক

রওশন আলী বুলবুল জানান, প্রতি শুক্রবার সকালে ধানমন্ডি লেকে সমবেত হয়ে নিজেদের মধ্যে আলোচনা ও অভিজ্ঞতা বিনিময় করেন গ্রিন এইচআরের সদস্যরা। ৫৯ সপ্তাহ ধরে এ কার্যক্রম চলছে। ভবিষ্যতেও এটি অব্যাহত থাকবে। ভবিষ্যতে ধানমন্ডির বাইরে বিভিন্ন এলাকায় এবং পর্যায়ক্রমে ঢাকার বাইরের বিভিন্ন জেলায় এটি শুরু করার ইচ্ছা আছে। এ ছাড়া গ্রিন এইচআর প্রফেশনালস বাংলাদেশ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রতি মাসে একটি লার্নিং সেশন আয়োজনের মাধ্যমে দক্ষতা অর্জনের ওপর গুরুত্ব দিয়ে থাকে।

গ্রিন এইচআর প্রফেশনালস বাংলাদেশের এই কার্যক্রম ভবিষ্যতে অব্যাহত থাকবে বলে তাঁরা জানান। অনুষ্ঠানে সহযোগী হিসেবে গ্রিন এইচআর প্রফেশনালসের সহযোগীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কিউ পয়েন্টের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ এইচ আর দারা সোহেল, বাপার চিপ কো-অর্ডিনেটর নুরুল ইসলাম, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক শবনম মুশতারী প্রমুখ।