নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে হয়ে গেল ইন্টার্ন চিকিৎসকদের বার্ষিক সভা

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিএমএমএসের বার্ষিক সভায় দিনভর ছিল নানা আয়োজন। ছবি: লেখক
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিএমএমএসের বার্ষিক সভায় দিনভর ছিল নানা আয়োজন। ছবি: লেখক

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। ঘড়ির কাঁটায় সকাল আটটা। ৮০১ নম্বর অডিটোরিয়ামে ব্যস্ত তরুণ-তরুণীদের আনাগোনা। সবাই বিভিন্ন মেডিকেল কলেজের ছাত্রছাত্রী কিংবা ইন্টার্ন চিকিৎসক। সবাই একত্র হয়েছেন বাংলাদেশ মেডিকেল স্টুডেন্ট সোসাইটির (বিএমএমএস) বার্ষিক সভা ন্যাশনাল জেনারেল অ্যাসেম্বলিতে যোগ দিতে।

১৭ জানুয়ারি দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা মেডিকেল কলেজগুলোর শিক্ষার্থীরা এভাবেই এক হয়েছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব মেডিকেল স্টুডেন্ট সোসাইটির (আইএফএমএসএ) একমাত্র স্বীকৃত জাতীয় প্রতিষ্ঠান হিসেবে বিএমএমএস প্রতিবছরের মতো এবারও আয়োজন করে এ মিলনমেলার।

সকাল নয়টায় শুরু হওয়া অনুষ্ঠানের প্রথমেই ছিল বিএমএমএসের ছয়টি স্ট্যান্ডিং কমিটি নিয়ে স্ট্যান্ডিং কমিটি পর্ব এবং লোকাল কমিটিগুলোর প্রেসিডেন্টদের অংশগ্রহণে ‘প্রেসিডেন্ট পর্ব’। স্ট্যান্ডিং কমিটি পর্বে বিভিন্ন লোকাল কমিটি থেকে আগত ব্যক্তিরা তাঁদের পছন্দানুযায়ী স্ট্যান্ডিং কমিটির আলোচনায় অংশ নেন। এ পর্ব পরিচালনায় ছিলেন প্রতিটি স্ট্যান্ডিং কমিটির ন্যাশনাল অফিসার, ন্যাশনাল অফিসার সহকারী, লিয়াজোঁ অফিসাররা।

প্রেসিডেন্ট পর্ব পরিচালনায় ছিলেন বিএমএমএসের কার্যকরী পরিষদের সদস্যরা। দুপুরের খাবার বিরতির পর শুরু হয় প্লেনারি পর্ব। ৮টি নতুন লোকাল কমিটিকে বিএমএমএসের সদস্যপদ দেওয়া হয় এই পর্বের মাধ্যমে। এরপর ‘প্রকল্প প্রদর্শনী’ পর্বে সদস্য লোকাল কমিটিগুলো তাদের গত এক বছরের কাজ সবার সামনে প্রদর্শন করে।

অনুষ্ঠানে একটি বিজ্ঞানভিত্তিক পোস্টার প্রদর্শন প্রতিযোগিতা হয়। পুরো সময় উপস্থিত ছিলেন বিএমএমএসের কার্যকরী কমিটির সভাপতি ডা. তুনাজ্জিনা হোসাইন সাওদা, সাধারণ সম্পাদক ডা. সিফাত মোশাররাত এবং সহসভাপতি ডা. ফাতিহা নাসরীন, সহসভাপতি ডা. বুশরা নূর, সহসভাপতি ডা. তাহিয়া তাবাসসুম, সহসভাপতি ডা.লিসানুল হাসান, সহসভাপতি ডা. রিফাত-উজ-জামান সজীব প্রমুখ।

এরপর শুরু হয় বিষয়ভিত্তিক আলোচনা পর্ব। আলোচনার বিষয় ছিল ‘জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্য: স্বাস্থ্যের বিন্যাস নিয়ন্ত্রণ’। বিএমএসএসের সঙ্গে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিভাগ এ পর্ব পরিচালনা করে। সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হয় এ মিলনমেলার সারা দিনের আয়োজন।

লেখক: লিয়াজোঁ অফিসার, বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস সোসাইটি