স্টামফোর্ডে মোনাজাতউদ্দিন স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের মোনাজাতউদ্দিন স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। ছবি: লেখক
স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের মোনাজাতউদ্দিন স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। ছবি: লেখক

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরাম ও জেআরএন বুকবাজের আয়োজনে স্টামফোর্ডে মোনাজাতউদ্দিন স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে ‘গ্রামীণ সাংবাদিকতার চ্যালেঞ্জ’ শীর্ষক এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান কাজী আবদুল মান্নানের সভাপতিত্বে স্মারক বক্তৃতায় মূল আলোচক ছিলেন টিভি টুডের এডিটর ইন চিফ মনজুরুল আহসান বুলবুল। আলোচক ছিলেন একাত্তর টেলিভিশনের বার্তা সম্পাদক পলাশ আহসান এবং উপকূল সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু।

মনজুরুল আহসান বুলবুল তাঁর বক্তব্যে মোনাজাতউদ্দিনকে স্মরণ করে তাঁর সঙ্গে নানান স্মৃতিবিজড়িত মুহূর্তের কথা উল্লেখ করেন। সাংবাদিকতাকে তিনি সাগরের মধ্যে নৌকার সঙ্গে তুলনা করে বলেন, এখানে চ্যালেঞ্জ থাকবেই। এগুলো অতিক্রম করে যিনি যেতে পারবেন, তিনিই সফল হতে পারবেন। রিপোর্টারের কোনো সীমা নেই। এখন সবার বিশ্বাস অর্জন করাই সাংবাদিকদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

একাত্তর টেলিভিশনের বার্তা সম্পাদক পলাশ আহসান বলেন, বর্তমানে ঢাকাকেন্দ্রিক সাংবাদিকেরা অনেক সুযোগ-সুবিধা পেলেও মফস্বল সাংবাদিকেরা অবহেলিত থেকে যান। গণমাধ্যমের অবকাঠামোগত অনেক পরিবর্তন প্রয়োজন।

উপকূল সাংবাদিক রফিকুল ইসলাম বলেন, শুধু পড়ালেখার জন্য মোনাজাতউদ্দিনকে চর্চা করার প্রয়োজন নেই; সত্যিকার সাংবাদিকতা শিক্ষার জন্য মোনাজাতউদ্দিনকে পড়া, চর্চা করা ও ধারণ করা প্রয়োজন। প্রান্তিক মানুষের জীবন স্বাভাবিক সময়েও অনেক অস্বাভাবিক থাকে। কিন্তু বিশেষ মুহূর্ত ছাড়া সেদিকে সাংবাদিকদের নজর দিতে দেখা যায় না। তথ্যপ্রযুক্তির কারণে গ্রামীণ সাংবাদিকতা এখন অনেক বেশি সহজ হলেও খুব কম মানুষই গ্রামীণ সাংবাদিকতায় আগ্রহী হচ্ছে। মোনাজাতউদ্দিন সম্পর্কে স্মৃতিচারণা করে তিনি বলেন, তাঁর ছিল অনুসন্ধিৎসু মন, প্রান্তিক আগ্রহ আর বিশেষ খবরে চোখ । সংবাদ সংগ্রহ, লেখা ও প্রেরণে বিশেষ পারদর্শিতা দেখিয়েছিলেন তিনি। তাঁর খবরে মানুষকে মানুষরূপে দেখার মতো বর্ণনা পাওয়া যেত।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ আবদুল মতিন, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরামের কনভেনর সহকারী মোহাম্মদ মোশাররফ হোসেন, জেআরএন বুকবাজের উপদেষ্টা সহকারী সৈয়দা আখতার জাহান ও স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরামের সভাপতি ছাইফুল ইসলাম বক্তব্য দেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক সামিয়া আসাদী, দিলশাদ হোসেন দোদুল ও প্রভাষক নওশিন জাহান।

জেআরএন বুকবাজের সংগঠক কাশফিয়া আলম, সাংবাদিক ফোরামের সাংগঠনিক সম্পাদক আমিনুর রহমান, কোষাধ্যক্ষ হাসান ওয়ালীসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অনুষ্ঠিত হয় এই অনুষ্ঠান।