গ্রামের ইংরেজি দক্ষতা উন্নয়নে সহযোগিতা, সনদ পেল ইউএপির ১২ শিক্ষার্থী

ভাব-বাংলাদেশ ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ইংরেজি বিভাগের ১২ শিক্ষার্থীকে সনদপত্র প্রদান করেছে। ছবি: সংগৃহীত
ভাব-বাংলাদেশ ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ইংরেজি বিভাগের ১২ শিক্ষার্থীকে সনদপত্র প্রদান করেছে। ছবি: সংগৃহীত

স্বেচ্ছাসেবী সংস্থা ভলান্টিয়ার অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশ (ভাব-বাংলাদেশ) ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) ইংরেজি বিভাগের ১২ শিক্ষার্থীকে সনদপত্র প্রদান করেছে।

সম্প্রতি রাজধানীর গ্রিন রোডে ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সেমিনার রুমে শিক্ষার্থীদের হাতে সনদপত্র তুলে দেন ইউনিভার্সিটির উপাচার্য ও ভাব-বাংলাদেশের উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।

বাংলাদেশের বিভিন্ন গ্রামে মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে ১০ সপ্তাহ এ ১২ শিক্ষার্থী ইংরেজিতে মোবাইলে কথোপকথন করে শিক্ষার্থীদের ইংরেজিতে স্পিকিং ও লিসেনিং এ দক্ষতা উন্নয়নে সহযোগিতা করেছেন।

অনুষ্ঠানে ১২ শিক্ষার্থীর মধ্য মেহনাজ তাসনিম, জান্নাত হোসাইন খান, রাইসা আরেফিন, তানিয়া ইসলাম নিজেদের অভিজ্ঞতা শোনান। তারা সবাই বলেন, এ কথোপকথনের ফলে শুধু গ্রামের শিক্ষার্থীরাই নয়, তারা নিজেরাও উপকৃত হয়েছেন। অপরিচিত একটা ছেলে-মেয়ের সঙ্গে বেশ কয়েক দিন ইংরেজিতে কথোপকথনের অভিজ্ঞতা সত্যিই অন্যরকম।

ইউএপির ইংরেজি বিভাগের এই ১২ শিক্ষার্থী ভবিষ্যতে এই ধরনের স্বেচ্ছাসেবামূলক কাজে আরও বেশি করে অংশ গ্রহণের সুযোগ চান। ভাব-বাংলাদেশের পক্ষ থেকে তাদের কথোপকথনের মোবাইল বিলের খরচ প্রদান করা হয়েছে।

ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান আরজুমান্ড আরার সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন ভাব-বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অধ্যাপক ড. জসিমউজ জামান, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মেহনাজ চৌধুরী, ড. জাকিয়া আহমদসহ ইংরেজি বিভাগের প্রভাষকেরা।