ছবিঘরের অন্য রকম ভালোবাসা দিবস উদ্যাপন

হাইড্রলিক হর্ন বন্ধের দাবিতে সাভারে কাজ করছে ছবিঘর। ছবি: সংগৃহীত
হাইড্রলিক হর্ন বন্ধের দাবিতে সাভারে কাজ করছে ছবিঘর। ছবি: সংগৃহীত

সাভারবাসীকে একটি অন্য রকম ভালোবাসা দিবস উপহার দিয়েছে সামাজিক সংগঠন ছবিঘর। সংগঠনের পক্ষ থেকে আজ শুক্রবার সাভার পৌরসভার রিকশার হাইড্রলিক হর্ন বিনা মূল্যে পরিবর্তন করে সাভারবাসীকে শব্দদূষণ থেকে মুক্তির উপায় করে দিয়েছে। এর মাধ্যমে অন্যরকম ভালোবাসা দিবস উপহার পেয়েছে এলাকাবাসী।

‘হাইড্রলিক হর্ন বন্ধ হোক, কানের পোকা কানে ঢোক’ স্লোগান নিয়ে ছবিঘর হাইড্রলিক হর্ন ও এর সমতুল্য ইলেকট্রনিক হর্ন ব্যবহার বন্ধের দাবি জানিয়ে আসছে। এর ধারাবাহিকতায় সাভার পৌরসভায় হাইড্রলিক হর্ন নিষিদ্ধ করার জন্য সাভার পৌর মেয়রের কাছে আবেদন করে। তাদের আবেদনে সাড়া দিয়ে পৌরসভার মেয়র আবদুল গনি হাইড্রলিক হর্নে নিষেধাজ্ঞা দিয়ে আবেদনপত্রে স্বাক্ষর করেন এবং ছবিঘর সংগঠনকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

সাভারে বেশির ভাগ রিকশায় এখন ব্যবহার করা হচ্ছে হাইড্রলিক হর্নের প্রায় সমতুল্য ইলেকট্রনিক হর্ন, যা মানবশরীরের জন্য ক্ষতিকর। সংগঠনটি সাভারের প্রায় ১০০টি অটোরিকশার হর্ন পরিবর্তন করে দেয়। সঙ্গে একটি করে মাস্ক ও গোলাপ ফুল উপহার দেওয়ার পাশাপাশি শব্দদূষণের কুফল সম্পর্কে জানান।

সাভার পৌরসভায় মাস্ক ও গোলাপ ফুল উপহার দিয়েছে ছবিঘর। ছবি: সংগৃহীত
সাভার পৌরসভায় মাস্ক ও গোলাপ ফুল উপহার দিয়েছে ছবিঘর। ছবি: সংগৃহীত

ছবিঘরের সভাপতি প্রিন্স ঘোষ বলেন, তাঁরা সাভারবাসীকে শব্দদূষণমুক্ত একটি সুন্দর পরিবেশ উপহার দিতে এই আন্দোলন শুরু করেছেন।

হাইড্রলিক হর্ন হচ্ছে উচ্চমাত্রার শব্দ সৃষ্টিকারী বিশেষ হর্ন, যার সমতুল্য হর্ন হচ্ছে এখনকার ইলেকট্রনিক হর্ন। আমেরিকান স্পিচ অ্যান্ড হেয়ারিং অ্যাসোসিয়েশন (আশা) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, মানুষের জন্য শ্রবণযোগ্য শব্দের সহনীয় মাত্রা সর্বোচ্চ ৪০ ডেসিবেল। কিন্তু হাইড্রলিক হর্ন শব্দ ছড়ায় ১২০ ডেসিবেল পর্যন্ত। এর স্থিতি ৯ সেকেন্ডের বেশি হলে ক্ষতিকর হয়ে ওঠে। এর প্রভাবে শ্রবণশক্তি হ্রাস, বধিরতা, হৃদ্‌রোগ, মেজাজ খিটখিটে হওয়া, বিরক্তি সৃষ্টি, দুশ্চিন্তা, উগ্রতা, উচ্চ রক্তচাপ, টিন্নিটাসসহ অন্যান্য ক্ষতিকর ও বিরূপ প্রতিক্রিয়া ঘটতে পারে।