শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে বায়ো সিকিউরিটির ওপর সেমিনার অনুষ্ঠিত

পোলট্রি প্রফেশনালস বাংলাদেশের (পিপিবি) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ভলান্টিয়ার টিমে আয়োজনে ‘নলেজ শেয়ারিং সেশন ওন পোলট্রি ফার্ম ম্যানেজম্যান্ট’ শীর্ষক সেমিনারে প্রেজেন্টেশন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল শনিবার কৃষি বিশ্ববিদ্যালয়ের এএসভিএম অনুষদ গ্যালারি রুমে সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে পোলট্রি রোগ প্রতিরোধে কীভাবে জীব নিরাপত্তা ও বায়ু চলাচল (ভেন্টিলেশন) করা যায়, তার ওপর প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়েছে। প্রেজেন্টেশনে পোলট্রি খামার ব্যবস্থাপনায় জীব নিরাপত্তার গুরুত্ব এবং এর অপরিহার্যতার কথা বলা হয়েছে। পাশাপাশি বায়ু চলাচলের সঠিক প্রক্রিয়া এবং খামারে পোলট্রি উৎপাদনে বায়ু চলাচলের প্রয়োজনীয়তা সম্পর্কে শিক্ষার্থীদের সম্যক ধারণা দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে অ্যানিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন আনোয়ারুল হক বেগ, বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের জয়েন্ট সেক্রেটারি খন্দকার মহসিন, মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ ডিপার্টমেন্টের চেয়ারম্যান কে বি এম সাইফুল ইসলাম, প্যারাসাইটোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টের চেয়ারম্যান উদয় কুমার মহন্ত, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নন্দ দুলাল টিকাদার, পিপিবির কো–অর্ডিনেটর মজুমদার অর্জুন, পিপিবির সেমিনার কমিটির কো-অর্ডিনেটর নিতিশ কুমার কুমার, কোর টিম মেম্বার ইয়াসুনাল ডিভিএমএ, রোসারিওর কান্ট্রি হেড এ কে এম রফিকুল ইসলাম চৌধুরী, ফার্মা অ্যান্ড ফার্মের সেলস ম্যানেজার আবু সুফায়ান, শেকৃবি ইউনিটের টিম লিডার রাসেল আহমেদ, কো-লিডার রুপ কুমার প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে এএসভিএম অনুষদের ডিন এবং বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার আনোয়ারুল হক বেগ বলেন, সকল ক্ষেত্রে বায়োসিকিউরিটির নিশ্চিয়তা দিতে হবে। দেশের অর্থনৈতিক উন্নতির ক্ষেত্রে ক্ষুদ্র ও মাঝারি খামারিদের পৃষ্ঠপোষকতা করতে হবে সরকারকে। এর ফলে দেশের গ্রামীণ মানুষগুলো এর সঙ্গে সংযুক্ত হতে পারবে। দেশে বেকারত্ব দূর হবে এবং তারা অর্থনৈতিকভাবে লাভবান হবে।