থাইল্যান্ডে পুরস্কার পেলেন বাংলাদেশের সুমন রহমান

শিক্ষা পুরস্কার পেয়েছেন বাংলাদেশের যুব সংগঠক মো. সুমন রহমান। ছবি: সংগৃহীত
শিক্ষা পুরস্কার পেয়েছেন বাংলাদেশের যুব সংগঠক মো. সুমন রহমান। ছবি: সংগৃহীত

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত আন্তর্জাতিক শিক্ষা সম্মেলনে শিক্ষা পুরস্কার পেয়েছেন বাংলাদেশের যুব সংগঠক মো. সুমন রহমান। সমাজের সুবিধাবঞ্ছিত শিশু ও নারীদের শিক্ষাসহ মৌলিক অধিকার নিয়ে কাজ এবং শিক্ষা প্রসারে কাজের স্বীকৃতিস্বরূপ ময়ূরপঙ্খী শিশু-কিশোর সমাজকল্যাণ সংস্থা ও ময়ূরপঙ্খী পরিবারের চেয়ারম্যান সুমন রহমান এ সম্মানে ভূষিত হন।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর এক্সিলেন্স ইন এডুকেশনের পক্ষ থেকে এ সম্মানজনক পুরস্কার প্রদান করা হয়। ব্যাংককে গতকাল রোববার (২২ ফেব্রুয়ারি) এ আন্তর্জাতিক শিক্ষা সম্মেলন অনুষ্ঠিত হয়।

ময়ূরপঙ্খীর এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বের ২১টি দেশের প্রায় তিন শতাধিক প্রতিনিধি শিক্ষা সম্মেলনে অংশগ্রহণ করেন। শিক্ষা বিস্তার ও ভলান্টিয়ারিয়াং কর্মকাণ্ডে অসামান্য অবদান রাখায় মো. সুমন রহমান পুরস্কার পেলেন।

মো. সুমন রহমান বলেন, আন্তর্জাতিক পুরস্কার বা সম্মান সত্যিই খুব গর্বের বিষয়। বাংলাদেশের লাল-সবুজের পতাকার প্রতিনিধি হিসেবে পুরস্কার গ্রহণ অনেক বেশি গর্বের ও আনন্দের। আমি এই পুরস্কার সব শহীদ ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধাকে উৎসর্গ করলাম।

এর আগে গত বছর মালদ্বীপে অনুষ্ঠিত বিশ্ব যুব শান্তি সম্মেলনে ‘গ্লোবাল পিস অ্যাওয়ার্ড’, ভারতে আন্তর্জাতিক যুব পুরস্কার, দুবাইয়ে আন্তর্জাতিক স্কুল অ্যাওয়ার্ড পেয়েছেন সুমন রহমান।

২০০৮ সালে প্রতিষ্ঠিত ময়ূরপঙ্খী শিশু-কিশোর সমাজকল্যাণ সংস্থা সমাজের অবহেলিত, দুস্থ মানুষের কল্যাণ, সুবিধাবঞ্চিত শিশু, নারীদের শিক্ষাসহ মৌলিক অধিকার এবং যুব কল্যাণ নিয়ে কাজ করছে। দেশের বাইরে ইতিমধ্যে ৪০টির বেশি দেশে ময়ূরপঙ্খীর প্রতিনিধি রয়েছেন।