ইসলামী বিশ্ববিদ্যালয়ে 'ক্যারিয়ার আড্ডা'য় অনুপ্রেরণামূলক বক্তব্য দিলেন সুশান্ত পাল

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘ক্যারিয়ার আড্ডা’ অনুষ্ঠিত হয়েছে। ছবি: লেখক
ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘ক্যারিয়ার আড্ডা’ অনুষ্ঠিত হয়েছে। ছবি: লেখক

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কুষ্টিয়া শাখা নিলস (দ্য নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল স্টুডেন্ট) আয়োজিত ‘ক্যারিয়ার আড্ডা ২০২০’ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ৩০তম বিসিএস পরীক্ষার সম্মিলিত মেধাতালিকায় প্রথম স্থান অধিকারী সুশান্ত পাল।

১৫ ফেব্রুয়ারি দিনব্যাপী ক্যারিয়ার আড্ডায় অংশগ্রহণ করেণ প্রায় দুই হাজারের বেশি শিক্ষার্থী। ইসলামী বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত ক্যারিয়ার আড্ডায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম হারুন-উর-রসিদ আসকারী, বিশেষ অতিথি উপস্থিত ছিলেন সহ–উপাচার্য এম শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ এম সেলিম তোহা, আইন অনুষদের ডিন হালিমা খাতুন।

সকাল নয়টায় শুরু হয়ে অনুষ্ঠান চলে সন্ধ্যা সাতটা পর্যন্ত। অনুষ্ঠানের মূল আলোচক সুশান্ত পাল ‘ক্যারিয়ার আড্ডা’য় বিসিএস (বাংলাদেশ সিভিল সার্ভিস), বিজেএস (বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস) এবং আইবিএ (ঢাবি) সম্পর্কে আলোকপাত করেন। অনুপ্রেরণামূলক বক্তব্যের এক পর্যায়ে সুশান্ত পাল বলেন—
‘তুমি না থাকলে সকালটা এত মিষ্টি হতো না,
তুমি না থাকলে আজকের প্রোগ্রামটা সৃষ্টি হতো না।’
অর্থাৎ নিলসের উদ্যোগ ছাড়া সেদিনের প্রোগ্রামটি সত্যিই হতো না।

বাংলাদেশ কাস্টমসের উপকমিশনার সুশান্ত পাল বিভিন্ন জীবনমুখী পরামর্শ দেন। পড়ার কৌশল, আদর্শ মানুষ হওয়ার পরামর্শ ছাড়াও তিনি আরও অনেক বিষয় নিয়ে আলোচনা করেন। কীভাবে শূন্য থেকে সাফল্যের উচ্চস্তরে পৌঁছানো সম্ভব, তা তিনি বিভিন্ন মানুষের জীবনের বাস্তব উদাহরণসহ সুন্দরভাবে উপস্থাপন করেন।

সুশান্ত পাল জীবনে অনেকগুলো শূন্য যোগের কথা বলেন, ‘আমরা অনেকেই শুধু পুঁথিগত বিদ্যা নিয়ে চিন্তাগ্রস্ত হই বরং এর পাশাপাশি যে আমাদের বাহ্যিক আরও দক্ষতা থাকা প্রয়োজন, সেদিকে আমরা সচেতন নই। তাই তিনি সুন্দর উপস্থাপনার মাধ্যমে বলেন, পড়াশোনাকে ১ ধরে বাকি কাজগুলোকে ০ ধরে যে যত বেশি ১ এর পাশে ০ যুক্ত করতে পারবেন, তিনি তত বেশি দক্ষ ও সফল। যেমনটি আমরা অনেক সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে দক্ষতা অর্জন করি। উদাহরণ হিসেবে আমি বলতে পারি, নিলসের মতো একটি অলাভজনক, অরাজনৈতিক, স্বতন্ত্র সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে আজ যে অভিজ্ঞতা অর্জন করে যাচ্ছি, তা নিঃসন্দেহে শিক্ষণীয়, অনুপ্রেরণাময়।’

১৫ ফেব্রুয়ারি দিনব্যাপী ক্যারিয়ার আড্ডায় অংশগ্রহণ করেন প্রায় দুই হাজারের বেশি শিক্ষার্থী। ছবি: লেখক
১৫ ফেব্রুয়ারি দিনব্যাপী ক্যারিয়ার আড্ডায় অংশগ্রহণ করেন প্রায় দুই হাজারের বেশি শিক্ষার্থী। ছবি: লেখক

পুরো অনুষ্ঠানটির সভাপতিত্ব করেছেন নিলস, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও প্রধান সমন্বয়কারী মাসুদুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নিলস ইসলামী বিশ্ববিদ্যালয় অধ্যায়ের ভাইস প্রেসিডেন্ট (কম্পিটিশন) মুত্তাকিন হোসাইন ও নিলস ইসলামী বিশ্ববিদ্যালয়ের সদস্য শেখ ফারহা বিন্দু। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল দ্য ডেইলি অবজারভার।

নিলস একটি আন্তর্জাতিক, স্বতন্ত্র, অরাজনৈতিক, অলাভজনক সংগঠন, যা বিশ্বের ২৬টি দেশের আইনের শিক্ষার্থী দ্বারা পরিচালিত। নিলসের উদ্যোগে ক্যারিয়ার আড্ডাটি অত্যন্ত সুষ্ঠুভাবে পরিচালিত হয়।

লেখক: শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।