করোনার ইস্যুতে ঐক্যবদ্ধ হওয়াটাই বড় চ্যালেঞ্জ

আমাদের পৃথিবী বর্তমানে যে ক্রাইসিস মোকাবিলা করছে, সেটির সঙ্গে রাজনীতি কিংবা বাণিজ্যযুদ্ধের কোনো সংশ্লিষ্টতা নেই। আমেরিকার বিপরীত মেরুতে থাকা চীন, ইরান যে ক্রাইসিস মোকাবিলা করছে, আমেরিকাও ওই একই ক্রাইসিস মোকাবিলা করতে ব্যস্ত। ইউরোপ থেকে এশিয়া, প্রাচ্য থেকে পাশ্চাত্য—সব সভ্যতাই এখন করোনা মোকাবিলা করার জন্য তাদের সর্বস্ব উজাড় করে দিয়ে লড়ছে।

পুরো পৃথিবীর সমস্যা যেহেতু এক, সেহেতু এর সমাধানও ভিন্ন হওয়ার কথা নয়। অভিন্ন সমাধানের ক্ষেত্রে যে জিনিস অত্যন্ত প্রয়োজন, সেটি হলো আমাদের ঐক্যবদ্ধতা। এই ঐক্যবদ্ধতা যে কেবল বৈশ্বিক, তা নয়; বরং জাতিগত, সামাজিক এমনকি পারিবারিকভাবে হওয়াটাও জরুরি। এ মুহূর্তে আমাদের ঐক্যবদ্ধ হওয়া ছাড়া অন্য কোনো বিকল্প নেই।

রাজনৈতিক মতাদর্শের ভিন্নতার কারণে একজন মানুষের ভালো কাজগুলোকেও আমরা অনেক সময় সমর্থন করতে পারি না। এই জায়গা থেকে আমাদের বের হয়ে আসতে হবে। মনে রাখতে হবে, করোনাভাইরাসটি আমাদের জাতীয় ইস্যু। এই ইস্যুতে আমাদের বিভাজিত হলে চলবে না। করোনাভাইরাস দল–মতনির্বিশেষে সবার জন্যই হুমকিস্বরূপ। সুতরাং আমাদের এই মুহূর্তে লক্ষ্য, মানুষকে বাঁচাতে হবে। আর এ জন্য আমাদের রাজনৈতিক মতাদর্শের ঊর্ধ্বে উঠে কাঁধে কাঁধ মিলিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

আবার ভিন্ন মতাদর্শ কিংবা ব্যক্তিগত ভালো না লাগার কারণে আমরা অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে নানা বিষয়ে অযাচিত সমালোচনা করছি। এই ক্রান্তিলগ্নে এসেও একজন আরেকজনকে দোষারোপ করছি। এমনও দেখা যায় যে করোনা মোকাবিলায় দায়িত্বরত চিকিৎসক, প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে বাজে মন্তব্য করছি। আমাদের সবার মনে রাখা উচিত, আমাদের এই ক্রাইসিস থেকে উঠে দাঁড়াতে হবে। ঐক্যবদ্ধ না হলে এই মহামারি থেকে দ্রুত উত্তরণ কোনোভাবেই সম্ভব নয়। অহেতুক সমালোচনা না করে যৌক্তিক আলোচনাই ছোটখাটো ভুলের কার্যকর সমাধান হতে পারে। সমালোচনার বদলে ভালো কাজের প্রতি উৎসাহ প্রদানই হতে পারে সুন্দর ঐক্যবদ্ধতার উদাহরণ।

এই মুহূর্তে নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়ানো প্রয়োজন। অনেকেই নিঃস্বার্থভাবে দাঁড়িয়েও যাচ্ছেন, পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করছেন। অনেকেই এগুলোকে লোক দেখানো হিসেবে মন্তব্য করছে, আবার অনেকেই কে সাহায্য করল কে করল না এগুলো নিয়ে বিরূপ সমালোচনা করছে। না, এখন এসব সমালোচনা করার সময় নয়। এখন সময় ঐক্যবদ্ধভাবে করোনাকে মোকাবিলা করার। ভেদাভেদ না করে এখন নিজেদের দায়িত্বটুকু যথাযথ পালন করাই শ্রেয়।

আমরা যদি রাজনীতির ঊর্ধ্বে উঠে, ধর্ম-বর্ণনির্বিশেষে ঐক্যবদ্ধ হয়ে করোনার বিরুদ্ধে দাঁড়াই, তবে দিন শেষে আমরাই জিতব। আর এর ব্যত্যয় ঘটলে বাঙালি হিসেবে আমাদের চরম মূল্য দিতে হবে।

*লেখক: শিক্ষার্থী, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়