ঢাবি শিক্ষার্থীদের জন্য সংকটকালীন বৃত্তির ব্যবস্থা করেছে ডিইউডিএস

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সাধারণ মানুষের চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। দেশের বিভিন্ন এলাকা থেকে আসা আর্থিকভাবে কিছুটা দুর্বল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী অন্য সময় টিউশনসহ নানা খণ্ডকালীন কাজ করে জীবিকা নির্বাহ করলেও এই অবস্থায় এখন তা বন্ধ হয়ে গেছে। এমন পরিস্থিতিতে এসব শিক্ষার্থীর পাশে দাঁড়িয়েছে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস)। এসব শিক্ষার্থীকে সাময়িক কিছু আর্থিক সহায়তা ‘সংকটকালীন বৃত্তি’ দেওয়ার উদ্যোগ নিয়েছে বিতর্কের সংগঠনটি।

ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি ও সাধারণ সম্পাদক জানান, ডিইউডিএসের সঙ্গে সংশ্লিষ্টদের অংশগ্রহণে এটি ফান্ড গঠন করা হয়েছে। এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দেওয়া হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে আর্থিক সহায়তা নেওয়া শিক্ষার্থীরা আবার সেই টাকা ফেরত দিতে পারবেন। এই টাকা ফেরত দেওয়ার সক্ষমতা কারও না থাকলে তাঁর কাছ থেকে তা আর ফেরত নেওয়া হবে না। শিক্ষার্থী চাইলে এ প্রক্রিয়াটি সম্পূর্ণ গোপন রাখা হবে।

ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি আব্দুল্লাহ আল ফয়সাল বলেন, ডিইউডিএস দেশের এই ক্রান্তিলগ্নে শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোকে তাদের নৈতিক দায়িত্ব হিসেবে মনে করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন হিসেবে এমন উদ্যোগ নিয়েছে সোসাইটি।

আব্দুল্লাহ আল ফয়সাল বলেন, ‘এটি কোনো দান নয়, ফেরতযোগ্য সাময়িক সহায়তা। তাই আশা করি যিনি এমন সংকটে ভুগছেন, তাঁরা আমাদের সঙ্গে যোগাযোগ করতে বিন্দুমাত্র সংকোচ বোধ করবেন না।’ তিনি বলেন, ‘প্রথমে বিভিন্ন এলাকায় অবস্থানরত বিতার্কিকদের দিয়ে অসহায় পরিবারের মধ্যে নিত্যপণ্য সহায়তা পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত ছিল। পরে বিশ্ববিদ্যালয়ের অসচ্ছল শিক্ষার্থীদের কথা মনে করে তাঁদের সাহায্যের সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিদ্ধান্ত শিক্ষার্থীদের জন্য কিছুটা হলেও উপকারে আসবে।’ বিজ্ঞপ্তি