কোথায় হারিয়ে গেলেন ধোনি

মহেন্দ্র সিং ধোনি। ছবি: এএফপি।
মহেন্দ্র সিং ধোনি। ছবি: এএফপি।

গত বিশ্বকাপে ধোনির রান আউটে শেষ হয়ে যায় ভারতের স্বপ্ন। তবে ধোনি যতটা না সেই রান আউটের জন্য আলোচনায় এসেছেন, তার চেয়ে তাঁর অবসর প্রসঙ্গেই কথা হচ্ছে বেশি। ক্রিকেট মহলে এ নিয়ে সেই বিশ্বকাপের পর থেকেই চলছিল আলোচনা-সমালোচনা। ইদানীং এ বিষয়ে একটু বেশিই কথা হচ্ছে। সবারই একটা প্রশ্ন, কিন্ত উত্তর? কারও জানা নেই!

টিভি চ্যানেল থেকে শুরু করে তারকাদের অনলাইন লাইভ চ্যাট—সবখানেই আসছে ধোনির অবসর প্রসঙ্গ। ইনস্টাগ্রামে লাইভ চ্যাটে যুক্ত হচ্ছেন রোহিত শর্মা, যুবরাজ সিং, হরভজন সিংয়েরা। কিন্ত এসবের কোথাও নেই ধোনির প্রত্যক্ষ উপস্থিতি। কোথায় যে হারিয়ে গেলেন ধোনি!

রোহিত শর্মা ও হরভজন সিংয়ের লাইভ চ্যাটেও আসে একই প্রসঙ্গ। রোহিত শর্মা বলেন, এমএস ধোনি যখন ক্রিকেট খেলেন না, তখন তিনি কারও যোগাযোগে, সংস্পর্শে থাকেন না। একেবারে আন্ডারগ্রাউন্ড হয়ে যান। এ ব্যাপারে কোনো কিছুই জানেন না বলে মজা করে দর্শকদের ধোনির বাড়ি রাচিতে গিয়েই তাঁকে জিজ্ঞেস করার পরামর্শ দেন রোহিত শর্মা।

হরভজন সিংও জানেন না কিছুই। তবে এ অফ স্পিনার মনে করেন, ধোনি আইপিএল খেলবেন, কিন্তু ভারতের হয়ে আর হয়তো মাঠে নামবেন না।

আইপিএল দিয়ে হয়তো ধোনি ফিরতে চেয়েছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে। কিন্তু করোনার প্রাদুর্ভাবে স্থগিত রয়েছে আইপিএল। এখন ধোনি কি আবার মাঠে ফিরবেন জাতীয় দলের জার্সি গায়ে? নাকি এভাবেই অবসরে চলে যাবেন? তাহলে বিশ্বকাপ সেমিফাইনালই কি হবে ধোনির শেষ ম্যাচ?

এসব কিছুর উত্তর শুধু একজনের কাছেই। কিন্তু তাঁর নেই কোনো খবর! কীভাবে দিন কাটছে তাঁর? ভবিষ্যৎ পরিকল্পনা কী? কিছুই বলছেন না তিনি।

টেস্ট থেকে সিরিজ চলাকালীনই অবসর নিয়ে ফেলেছিলেন। এবার নির্দিষ্ট ওভারের ক্রিকেটে কি এভাবেই হুট করেই অবসর নিয়ে নেবেন?

চারদিকে একই সুর। দর্শক, সাবেক ক্রিকেটার থেকে শুরু করে বর্তমান ক্রিকেটাররা সবাই জানতে চান ধোনির কথা। আর ক্রীড়া বিশেষজ্ঞরাও এ ব্যাপারে তাঁদের মতামত জানাতে ব্যস্ত। কিন্তু সঠিক উত্তর তো একজনের কাছেই। তিনি আছেন এক অন্য দুনিয়াতেই!