করোনা-পরবর্তী অর্থনীতিতে দরকার কৃষি ব্যবস্থাপনা

বিশ্ব অর্থনীতিতে করোনার প্রভাব ধীরে ধীরে সবার উপলব্ধিতে আসছে। করোনা–পরবর্তী সময়ে এ প্রভাব যে আমাদের মতো ক্ষুদ্র রাষ্ট্রের জন্য বিরাট হুমকি হতে পারে, তা আর বলার অপেক্ষা রাখে না। শিল্প, পরিবহন ও ট্যুরিজম খাতের সম্ভাবনা সবচেয়ে বেশি হুমকির মুখে৷

বাংলাদেশের জিডিপিতে পোশাক ও প্রবাসী আয়ের অবদান অক্ষুণ্ণ না–ও থাকতে পারে, তা এখন স্পষ্ট। ইউরোপ, আমেরিকার বিভিন্ন রাষ্ট্রের আর্থসামাজিক ব্যবস্থাপনার ওপর কোভিড-১৯–এর যথেষ্ট প্রভাব পড়েছে। বন্ধ হয়ে যাওয়া অনেক নিত্য অভ্যাস করোনা–পরবর্তী জীবনেও বর্তমান থাকবে বলে মনে করছে বিভিন্ন সংবাদমাধ্যম।

সংক্ষিপ্ত বা প্রায় বন্ধ হয়ে যাওয়া সামাজিক রীতিনীতি ও উদ্‌যাপন অবশ্যই প্রভাব ফেলবে পোশাকশিল্পে। একই সঙ্গে দেশে পোশাক খাতগুলোতে সুস্থ পরিবেশ ও সঠিক ব্যবস্থাপনা না থাকলে ব্যাহত হবে উৎপাদন, কাজহীন হয়ে যেতে পারেন অনেক কর্মী। চাকরি হারাতে পারেন অনেক প্রবাসীও।

করোনা–পরবর্তী সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে জনবহুল দেশগুলোতে খাদ্যনিরাপত্তা নিশ্চিত করা। অনেক দেশ নিজস্ব চাহিদা মেটাতে কমিয়ে বা বন্ধ করে দিতে পারে নানা পণ্য রপ্তানি। ফলে আমদানিনির্ভর দেশ ও এলাকাগুলোতে খাদ্যঘাটতি দেখা যে দেবে না, তা–ও নিশ্চিত করে বলা যায় না।

এই অবস্থায় খাদ্যনিরাপত্তা ও অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে কৃষি৷ একসময় পাঁচ কোটি মানুষের খাদ্য উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণ ছিলাম না। আজ তিন গুণের বেশি জনসংখ্যার খাদ্য উৎপাদনে আমরা সফল হয়েছি। করোনা–পরবর্তী সময়গুলোতেও যেন এ ব্যবস্থা অব্যাহত থাকে, তাই এখনই সময় কৃষিতে প্রত্যেকের সংশ্লিষ্টতা বাড়ানোর৷

এ মুহূর্তে যাঁরা বাড়িতে আছেন বা যেখানেই আছেন, নিজের ও পরিবারের প্রয়োজনীয় ফসল, শাকসবজি, ফলমূল উৎপাদন করতে পারেন চাইলেই। আমাদের বসতবাড়ির আশপাশে, ছাদে যে জায়গাগুলো ফাঁকা আছে, তাতেও নিত্যপ্রয়োজনীয় শাকসবজি ও ফলমূলের চাষ করা যেতে পারে। তা ছাড়া এখন ধান কাটার মৌসুম চলছে৷ সামনে হয়তো বন্যা আসবে। অনাবাদিই থেকে যাবে জমিগুলো। এই সময়ে চাষ করতে পারি স্বল্পমেয়াদি নানা ফসল ও গবাদিপশুর খাদ্য। এখন সবার সম্মিলিত প্রচেষ্টা খাদ্যখাটতি মোকাবিলার জন্য দরকার।
অর্থনীতিকে গতিশীল রাখতে বাংলাদেশ সরকার কৃষিকে যেভাবে গুরুত্ব দিয়েছে, তা সত্যিই প্রশংসার যোগ্য৷ কৃষিতে ৫০০০ কোটি টাকার প্রণোদনা, সার ও বীজ সহায়তা কৃষি ক্ষেত্রকে শক্তিশালী মাধ্যমে পরিণত করবে, যার সুফল সব স্তরের কৃষক যেমন পাবেন, আপনি আমি—সবাই পাব।

কোয়ারেন্টিনে কিছু কায়িক পরিশ্রম মানসিক প্রশান্তি দেবে, পাশাপাশি ছোট ছোট কাজ ব্যায়ামের মতো কাজ করবে, যা রোগ প্রতিরোধক্ষমতার উন্নতি ঘটাবে। একই সঙ্গে কৃষিতে যুক্ত থাকায় প্রকৃতির আলো–বাতাস গভীরভাবে উপলব্ধি করা যাবে৷ কোয়ারেন্টিনে থেকেই শাকসবজি, ফলমূলসহ মাছ, হাঁস, মুরগি, গরু, ছাগলের ক্ষুদ্র ও মাঝারি খামার হতে পারে করোনা পরিস্থিতি মোকাবিলায় আপনার একটি অবদান। অর্থনীতিকে গতিশীল রাখতে এবং খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে আপনার, আমার—সবার অবদান সামান্য হলেও যেন অবশ্যই থাকে।

* লেখক: কৃষিবিদ