স্মার্টফোনে বাড়ান টেকনিক্যাল দক্ষতা

দিনের বেশির ভাগ সময় হয়তো আপনি সোশ্যাল মিডিয়ায় সময় কাটাচ্ছেন। কিন্তু চাইলে বাসায় বসে আপনি স্মার্টফোনের সাহায্যে অনেক কাজ শিখতে পারেন। এর মাধ্যমে বাড়বে আপনার টেকনিক্যাল স্কিল। এ জন্য প্রয়োজন বেশ কিছু অ্যাপ। এমনই কিছু অ্যাপের সঙ্গে পরিচয় করিয়ে দিই।

ওয়েবসাইট বানাতে পারেন

মোবাইল দিয়েই খুব সহজে নিজের নামে ওয়েবসাইট বানানো যায়। আর এ জন্য wordpress.com ওয়েবসাইটে যেতে হবে অথবা WordPress অ্যাপটি নামাতে হবে। সেখানে সাইন আপ করে পছন্দমতো থিম সিলেক্ট করে তা নিজের ইচ্ছেমতো কাস্টমাইজ করে বানাতে পারেন নিজের ওয়েবসাইট। ডিজাইনের খুঁটিনাটি শিখতে পারবেন ইউটিউবের টিউটোরিয়ালের সাহায্যে।

শিখতে পারেন ডিজাইনিং

স্মার্টফোনে Adobe illustrator অ্যাপ নামিয়ে খুব সহজে ডিজাইনিং শিখতে পারেন। এর সাহায্যে পোস্টার, লোগোর ভেক্টর ডিজাইন করা যায়। লেটারিং, অ্যাম্বিগ্রামের মতো ডিজাইনগুলোও করা যায় এ অ্যাপের সাহায্যে। অ্যাপটি পাওয়া যাবে গুগল প্লে স্টোরে।

ভিডিও এডিটিং শিখতে পারেন

ফোনে বিভিন্ন ভ্রমণ স্পট, শিক্ষামূলক ভিডিও ধারণ করে তা inShot, FilmoraGo-সহ আরও অনেক অ্যাপের সাহায্যে ভিডিও এডিটিং করা যায়। ইউটিউবে পাবেন ভিডিও এডিটিংয়ের প্রয়োজনীয় সব টিউটোরিয়াল।

ফটো এডিটিং করতে পারেন

আপনি চাইলে ফটো এডিট করতে পারেন আপনার হাতের মোবাইলটির সাহায্যে। এ জন্য মোবাইলে ডাউনলোড করতে হবে Snapseed, Picsart অ্যাপ। এতে আপনি ইচ্ছেমতো ইফেক্ট ইউজ করতে, টেক্সট যোগ করতে পারবেন।

প্রোগ্রামিং শিখতে পারেন
আপনি চাইলে প্রোগ্রামিং শিখতে পারবেন Programing Hero অ্যাপের সাহায্যে। এখানে খুব সহজেই গেম খেলতে খেলতে প্রোগ্রামিং শিখতে পারবেন। প্রোগ্রামিংয়ের বেসিক থেকে শুরু করে অ্যাডভান্স লেভেলের অনেক কিছু শিখতে পারবেন প্রোগ্রামিং হিরো অ্যাপসটিতে।

মিটিংয়ের আয়োজন করতে পারেন

আপনি চাইলে মিটিংয়ের আয়োজন করতে পারেন Zoom অ্যাপের সাহায্যে। এর মাধ্যমে সর্বোচ্চ ১০০ মানুষ একত্র হয়ে মিটিং সম্পন্ন করতে পারেন। তা ছাড়া অনলাইনে শিক্ষাদান করতে পারেন এ অ্যাপের মাধ্যমে।

পিডিএফ বানাতে পারেন
আপনার ক্লাস লেকচার বা নোট অন্যের কাছে শেয়ার করতে পারেন পিডিএফ করে। আর এ কাজ করতে পারব CamScanner অ্যাপের সাহায্যে।

প্রেজেন্টেশন স্লাইড তৈরি করতে পারেন

আপনি প্রেজেন্টেশন স্লাইড, পোস্টার ডিজাইন কিংবা লোগো ডিজাইন করতে পারেন Microsoft powerpoint অ্যাপের সাহায্যে।

লেখালেখি করতে পারেন

আপনি মোবাইলে Google Docs অ্যাপ ডাউনলোড করে লেখালেখি করতে পারেন। অনেক সময় লেখা নোট করলে তা হারানোর আশঙ্কা থাকে। কিন্তু গুগল ডকসে লিখলে তা একটি জি–মেইল অ্যাকাউন্টের অধীনে সেভ হয়ে থাকে। তাই লেখা হারানোর সুযোগ থাকে না। তা ছাড়া লেখাটি প্রিন্ট করে বিভিন্ন কাজে লাগাতে পারবেন।

ফাইল জমা রাখতে পারেন
আপনি চাইলে ছবি, ভিডিও বা অন্য কোনো ফাইল জমা রাখতে পারেন Google Drive অ্যাপে। এতে জি–মেইল অ্যাকাউন্ট দিয়ে লগইন করা লাগে। কোনো ফাইল রাখলে তা ওই অ্যাকাউন্টের অধীনে সেভ হয়ে থাকে। তাই ফাইল হারানোর কোনো সুযোগ থাকে না।
[email protected]