কৃষিপণ্য নিয়ে চালু হলো পাইকারিসেলডটকম

আঞ্চলিক কৃষিজাত পণ্যের উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও বিপণনে সারা দেশে প্রশিক্ষণপ্রাপ্ত যুব সমন্বয়কারীদের মাধ্যমে কৃষকদের সঠিক মূল্যপ্রাপ্তি নিশ্চিতকরণ, ভোক্তার কাছে মানসম্মত পণ্য সঠিক মূল্যে পৌঁছে দেওয়ার লক্ষ্যে চালু হলো পাইকারিসেলডটকম (https://www.paikarisale.com/)।

করোনা–পরিস্থিতির কারণে সৃষ্ট অর্থনৈতিক মন্দা ও বেকারত্ব বৃদ্ধির বিরুদ্ধে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে সরাসরি সরকারি অর্থের বরাদ্দ ছাড়াই চালু হলো পাইকারিসেলডটকম।

এ উপলক্ষে একটি অনুষ্ঠান হয়। এতে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান।

প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান পাইকারিসেলডটকমের উদ্বোধন করেন। তিনি বলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের সহযোগিতায় পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে ই-কমার্স সাইট পাইকারিসেলডটকমের মাধ্যমে দেশে বেকারত্ব দূর ও কর্মসংস্থান সৃষ্টি করবে। মুজিব বর্ষে কোনো যুবক বেকার থাকবেন না, এ স্বপ্নকে ধারণ করে কৃষিপণ্যের বিপণন, সরবরাহ, প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রশিক্ষিত যুব উদ্যোক্তাদের সম্পৃক্ত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে । প্রাথমিকভাবে দেশের যে যে জেলায় আম ও লিচু ভালো উৎপাদিত হয়, সেখানকার যুব উদ্যোক্তাদের সম্পৃক্ত করে দেশব্যাপী বিপণনের জন্য অন্যান্য জেলার যুব উদ্যোক্তাদের মাধ্যমে পাইলট ভিত্তিতে আসন্ন মৌসুমে আম ও লিচু ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে বিপণন ও সরবরাহ করা হবে। পরবর্তী পর্যায়ে অন্যান্য কৃষিজাত পণ্য এই প্ল্যাটফর্মের প্রক্রিয়ার সঙ্গে অন্তর্ভুক্ত হবে।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়াসচিব আখতার হোসেন বলেন, ‘এ প্ল্যাটফর্ম ব্যবহার করে উদ্যোক্তারা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ফলমূল, শাকসবজি বিভিন্ন জেলায় ন্যায্যমূল্যে ক্রয়–বিক্রয় করবেন। প্রাথমিক পর্যায়ে আম ও লিচু দিয়ে এ সামাজিক ব্যবসা কার্যক্রম শুরু হবে। আশা করি, বিক্রেতা ন্যায্যমূল্য পাবেন এবং ক্রেতাও ন্যায্যমূল্যে মানসম্মত পণ্য কিনতে পারবেন। জনগণের কল্যাণে যুব উন্নয়ন অধিদপ্তর এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এ কার্যক্রমে সার্বিক সহযোগিতা দেবে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আখতারুজ জামান খান কবির।

এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্পেলবাউন্ডের ব্যবস্থাপনা পরিচালক সাদেকুল আরেফিন এবং দ্য আর্থ সোসাইটি ও স্পেলবাউন্ডের প্রকল্প পরিচালক মোহাম্মদ মামুন মিয়া।