করোনায় মৃতদের স্মরণে 'কোভিড ট্রি' রোপণ শুরু

রোপণ করা হচ্ছে কোভিড ট্রি। ছবি: বিজ্ঞপ্তি
রোপণ করা হচ্ছে কোভিড ট্রি। ছবি: বিজ্ঞপ্তি

‘করোনায় মৃতরা বেঁচে থাকুক ফলদ বৃক্ষে’ স্লোগানে বিশ্ব পরিবেশ দিবসে ‘কোভিড ট্রি’ নামে প্রজেক্টের আওতায় দেশব্যাপী ফলদ গাছ রোপণ শুরু করেছে স্বপ্ন ৩০ নামের একটি প্রতিষ্ঠান। ৫ জুন বরিশালের বাবুগঞ্জ উপজেলা থেকে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। প্রতি সপ্তাহেই বিভিন্ন এলাকায় ফলদ গাছ রোপণ করবে প্রতিষ্ঠানটি।

এ মাসেই খুলনা, যশোর ও সাতক্ষীরায় তিনটি জেলায় এক শ করে তিন শ গাছ রোপণ করার কথা রয়েছে। এরপর ক্রমান্বয়ে দেশব্যাপী জেলা ও বিভাগীয় শহরেও রোপণ করা হবে স্থানীয় টিমের মাধ্যমে।
‘কোভিড ট্রি’ নামে স্বপ্ন ৩০ এই প্রজেক্টের আওতায় দেশে যতজন মানুষ মৃত্যুবরণ করছে, প্রতিজনের স্মরণে একটি করে ফলদ গাছ রোপণ করে তাদের আত্মার শান্তি কামনা করা হবে। এর মধ্য দিয়ে তাদের স্মৃতিও ধরে রাখা হবে।
গাছগুলো যেন ঠিকমতো বেড়ে উঠতে পারে, সে জন্য গাছ রোপণের পর স্থানীয় কিছু স্বেচ্ছাসেবীকে পরিচর্যার দায়িত্বও দেওয়া হচ্ছে আর সম্মতিসহ যেকোনো পরিবারের জমিতে আমানত হিসেবে গাছগুলো লাগানোর অনুরোধ করা হচ্ছে। এটি পরিচর্যা করে বড় করার পর ফল হলে তা স্থানীয় গরিবদের মাঝে বিলি করা হবে। আমানতদারকে স্বপ্ন ৩০–এর ৩০ মিনিট ক্লাব নামে ফেসবুক গ্রুপে যুক্ত রেখে নিয়মিত যোগাযোগের মাধ্যমে গাছগুলোর বেড়ে ওঠা নিশ্চিত করা হবে।

এ মাসে খুলনা, যশোর ও সাতক্ষীরায় তিনটি জেলায় এক শ করে তিন শ গাছ রোপণ করার কথা রয়েছে। ছবি: বিজ্ঞপ্তি
এ মাসে খুলনা, যশোর ও সাতক্ষীরায় তিনটি জেলায় এক শ করে তিন শ গাছ রোপণ করার কথা রয়েছে। ছবি: বিজ্ঞপ্তি

ইতিমধ্যে 'কোভিড ট্রি' প্রজেক্টের প্রায় দেড় শ ফলদ গাছ ক্রয় করা হয়েছে। স্বপ্ন ৩০–এর এই 'কোভিড ট্রি' ক্যাম্পেইনটি বাবুগঞ্জ থানার ওসির সম্মতি নিয়ে কেন্দ্রীয় ঈদগাহের বাউন্ডারিতে ফল গাছগুলো রোপণের মাধ্যমে উদ্বোধন করা হয়েছে বিশ্ব পরিবেশ দিবসে। অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন আলোকিত বাবুগঞ্জ পত্রিকার সম্পাদক সাইফুল রহিম। স্বপ্ন ৩০ প্রতিষ্ঠাতা ও চিফ নির্বাহী লিও নিয়ায মাছউদ খান, খান সন্স গ্রুপের অফিসার শহীদুল ইসলাম, স্বপ্ন ৩০ বিভাগীয় জনসংযোগ সম্পাদক সালমান এবং অর্থ সম্পাদক তালহা খান।
যে কেউ সহযোগিতা করতে পারেন কয়েকটি গাছের ব্যয় বহন করে। এ জন্য ফেসবুক পেজে ইনবক্স করতে পারেন অথবা অ্যাপ (https://play.google.com/store/apps/details?id=com.iota.it.shopno30) এর Tree অপশনে তথ্য দিলে প্রতিষ্ঠানটি যোগাযোগ করবে আপনাদের সঙ্গে। বিজ্ঞপ্তি
[email protected]