আমিই নজরুলের ৫০তম পর্বে খিলখিল কাজী

জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে অনলাইনে মুক্ত আসরের নিয়মিত আয়োজন ‘আমিই নজরুল’। আজ শনিবার (১৮ জুলাই) ৫০তম পর্ব। এবারের বিষয় দাদুর সঙ্গে যত স্মৃতি। এই বিষয়ে কথা বলবেন কবির নাতনি ও সংগীতশিল্পী খিলখিল কাজী।

খিলখিল কাজী বলেন, ‘আমিই নজরুল মুক্ত আসরের আয়োজনে ৫০ পর্বে আমাকে খুবই আনন্দিত, খুবই রোমাঞ্চিত করে। আমরা বিশ্বের সব মানুষ এক অন্য রকমের সময় পার করছি, মানুষ আজ নিজ নিজ ঘরে আশ্রয় নিয়েছে। তারপর জীবনকে নিয়ে চলতে হবে, মানুষের মনে আনন্দ ও সাহস জোগাতে হবে। এমনিভাবে একটি অনুষ্ঠান নিয়ে হাজির হয়েছে “মুক্ত আসর”। অনুষ্ঠানটির নাম দিয়েছে “আমিই নজরুল”। আমাদের প্রাণপ্রিয় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা জানা নিয়ে দীর্ঘদিন ধরে আমিই নজরুল অত্যন্ত জনপ্রিয় অনুষ্ঠান হয়ে উঠছে। মুক্ত আসরের প্রতিষ্ঠাতা আবু সাঈদ ও তাঁর টিমকে সবাই জানাই ধন্যবাদ ও শুভেচ্ছা। এই অনুষ্ঠানে দেশ-বিদেশের সম্মানিত অতিথিরা নজরুল সম্পর্কে অনেক গুরুত্ব কথা বলেছেন, যাতে আমরা সমৃদ্ধ হয়েছি। আজ বিশ্বে ভয়ংকর সময়ের সৃষ্টি হয়েছে। তবে এগিয়ে নিতে হলে কাজী নজরুলের আশ্রয় করতে হবে। বারবার ফিরে যেতে হবে। যাঁর কথা অকুতোভয় বিশ্বে সাহসী ও প্রতিবাদী করে তোলে। এমন এক মানুষকে সমাজ ও সংস্কৃতিতে অনেক বেশি প্রয়োজন আছে বলে মনে করি। “আমিই নজরুল” অনুষ্ঠানে আমি দাদুর সঙ্গে আমার যত স্মৃতি, অজানা কথা তুলে ধরব।’

বছরব্যাপী নিয়মিত এ আয়োজনটি রাত নয়টায় শুরু হয়ে চলে এক ঘণ্টা। দেখা যাবে ‘আমিই নজরুল’ ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে। এই অনুষ্ঠানে দেশ-বিদেশিদের খ্যাতিমান গবেষক, শিক্ষক, শিল্পী, তরুণেরা নিয়মিত অংশ নিচ্ছেন। খিলখিল কাজী, অনিন্দিতা কাজী, শাহীন সামাদ, সেলিম জাহান, শামীম আজাদ, মনতোষ কুমার দে, কাজেম কাহদুয়ি, ইন্দিরা দাশ, মল্লিকা ব্যানার্জি, মোহিত কামাল, লায়লা আফরোজ, আজম খান, বিষ্ণুমুরারি চট্টোপাধ্যায়, মিত্রা ঘোষ, রত্না দাস, মুমিত আল রশিদ, মোহাম্মদ আহসানুল হাদী, শিরির কুমার রায়, শাশ্বতী নন্দ, দেবু ভট্টাচার্য্য, গুলজার হোসেন উজ্জ্বল, মেহেদী হাসান, সোমঋতা মল্লিক, নুরুন আখতার, সাববিনা আহমেদ জুডি, আল জাবির, তরুণ চক্রবর্তী, তৈমুর খান, মো. রিজাউল ইসলাম, মনিরা পারভীন, শান্তা তাওহিদা, এলিজা বিন এলাহী, লিপি হালদার, সংগীতা আচার্য্য, সাইফুল্লাহ সাদেক, সৈকত বালা, বিপ্লব সরকার, রিকি হায়দার আশা, জিৎ দেব, মোহাম্মাদ এরশাদ আলী, সোলায়মান কবীর, নাজিয়া তাসনিম দীপ্তি, নবারুন ভট্টাচার্য, আশিক রেজা, মীম মিজান, সর্বানি মিশ্র, জগলুল আসাদ, বৃন্দা রায়চৌধুরী, কস্তুরী সাহা, নাফিজা রহমান, সম্পা দাস, সাইদুল হাসান, সুদীপ্ত শেখর দে, সাদিয়া রশ্নি সূচনা, ইওরমা শায়ের জাহান প্রমুখ অংশ নিয়েছেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতনি ও সংগীতশিল্পী খিলখিল কাজী।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতনি ও সংগীতশিল্পী খিলখিল কাজী।

আজ শুক্রবার, বিকেল চারটায় শুরু ‘আমিই নজরুল’–এর নতুন আয়োজন নজরুলসারথি। নজরুলের গুণী শিল্পী ও গবেষকদের নিয়ে এই আয়োজন। প্রথম আয়োজনে অতিথি হিসেবে ছিলেন প্রখ্যাত নজরুলসংগীতজ্ঞ ইয়াকুব আলী খান। প্রায় দেড় ঘণ্টার এই আয়োজনে ইয়াকুব আলী তারা সংগীতজীবনের অনেক গল্প বলেন। সেই সঙ্গে তিনি তাঁর বিখ্যাত নজরুলসংগীতগুলো পরিবেশন করেন।