এবারের ঈদে সেই আমেজ নেই

ঈদ শব্দটা মনে আসতেই হৃদয় উল্লাসে মেতে ওঠে। ঈদ মানেই তো আনন্দের জোয়ার। ঈদ মানেই তো খুশির সঞ্চার। কিন্তু এবারে এসেছে এক নিরানন্দ ঈদ। এবারের ঈদে নেমে এসেছে মহামারি করোনার আঁধার, যা ঈদের চিরায়ত সব আমেজকে লন্ডভন্ড করে দিয়েছে।

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের তাণ্ডবে বদলে গেছে এবারের ঈদের দৃশ্যপট, হারিয়ে গেছে ঈদের চিরচেনা আমেজ।

আমরা পবিত্র ঈদুল ফিতর কাটিয়েছি বিধ্বংসী করোনার আঁধারে। ভেবেছিলাম ঈদুল আজহার আগে পৃথিবী থেকে এ মহামারি করোনা বিদায় নেবে। কিন্তু করোনা এখনো পৃথিবী থেকে বিদায় নেয়নি। করোনা এখনো চালিয়ে যাচ্ছে তার ধ্বংসযজ্ঞ।

করোনার ধ্বংসলীলার মাঝেই আমাদের মাঝে এসেছে আরেকটি ঈদ—ঈদুল আজহা তথা কোরবানির ঈদ। ত্যাগের মহিমা নিয়ে প্রতিবছর আমাদের মাঝে আসে ঈদুল আজহা। বাজার থেকে ক্রয় করা সবচেয়ে সুন্দর পশুটি দিয়ে কোরবানি করা হয়।

করোনাকালে এল আরেকটি নিরানন্দ ঈদ। প্রতিবছর ঈদের নামাজ শেষে ছোট-বড় সবাই একে অপরের সঙ্গে করমর্দন করে, কোলাকুলি করে, ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে একে অপরকে বুকে টেনে নেয়। কিন্তু এবারের ঈদে সেই চিরচেনা আমেজ নেই। এবার আর কেউ কারও সঙ্গে করমর্দন করছে না, কোলাকুলি করছে না, কেউ কাউকে বুকে টেনে নিচ্ছে না। কারণ একটাই—কখন মহাশত্রু করোনা দেয় হানা!

প্রতিবছর দেখা যেত ঈদের নামাজ শেষে আমাদের ঈদগাহে ছোট-বড় সবাই সব ভেদাভেদ ভুলে গিয়ে একে অপরকে বুকে টেনে নিচ্ছে, করমর্দন, কোলাকুলি করছে। পুরোনো সব হিংসা-বিদ্বেষ ঝগড়াঝাঁটি ভুলে গিয়ে সবাই ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হচ্ছে। একে অপরের সঙ্গে সালাম-দোয়া বিনিময় করছে। কিন্তু এবার আর সেই চিরচেনা দৃশ্য চোখে পড়েনি। সবার মধ্যে শুধু করোনার ভয়ডর। এবারের ঈদে কেউ আর আগের মতো আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবদের বাসায় আসা-যাওয়া করবে না।

করোনা আঘাত হেনেছে আমাদের ঈদ-আনন্দে, ভ্রাতৃত্বের বন্ধনে। এমন পরিস্থিতিতে আমার নিজের মধ্যে এক ধরনের বিষণ্নতা, নিরানন্দ কাজ করছে। কোথায় হারিয়ে গেল ঈদের সেই চিরচেনা আমেজ—উল্লাস-উদ্দীপনা-উন্মাদনা?

আমরা এমন নিরানন্দ, বিষাদময় ঈদ আর চাই না। এমন ঈদ আমাদের মাঝে আর না আসুক।

*লেখক: শিক্ষার্থী, ইংরেজি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়