মানবতার তরে 'দুই টাকায় শিক্ষা' ফাউন্ডেশনের ভিন্ন রকম ঈদ উদযাপন

যাঁরা কোরবানি দিতে পারেননি তাঁদের কাছে মাংস দেওয়া হয়। ছবি: সংগৃহীত
যাঁরা কোরবানি দিতে পারেননি তাঁদের কাছে মাংস দেওয়া হয়। ছবি: সংগৃহীত

‘শিক্ষা, ঐক্য, সততা জয় করব মানবতা’ স্লোগানকে ধারণ করে দুই টাকায় শিক্ষা ফাউন্ডেশনের উদ্যোগে মানবতার তরে কোরবানির গোশত বিতরণ করা হয়েছে। গরিব, অসহায় মানুষ যাঁদের কোরবানি করার সামর্থ্য নেই, এমন ৪১টি পরিবারের মাঝে কোরবানির মাংস বিতরণ করে ফাউন্ডেশনটি।

২০২০ সালের ২০ জুন কক্সবাজারে উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের শহীদ এ টি এম জাফর আলমের জম্মস্থান ঐতিহ্যবাহী রুমখাঁ মাতবরপাড়া ও রুমখাঁ বাজারপাড়া গ্রামের একঝাঁক তরুণের সমন্বয়ে ফাউন্ডেশনটির যাত্রা শুরু হয়। হতদরিদ্র শিক্ষার্থীদের শিক্ষার প্রতি আগ্রহী করা, শিক্ষার হার বৃদ্ধি, শিক্ষা ক্ষেত্রে সহায়তা, আর্থিক অভাবে ঝরে পড়া শিশুদের নিয়ে দুই টাকায় শিক্ষা ফাউন্ডেশন স্কুল প্রতিষ্ঠা করার লক্ষ্য নিয়ে ফাউন্ডেশনটির অগ্রযাত্রা শুরু হয়। এমনকি বিভিন্ন ক্ষেত্রেও দরিদ্র পরিবারে মানবিক সহায়তা প্রদান করার জন্য সদা প্রস্তুত ফাউন্ডেশনটি।

কোরবানির মাংস। ছবি: সংগৃহীত
কোরবানির মাংস। ছবি: সংগৃহীত

খোঁজ নিয়ে জানা যায়, তহবিল সংগ্রহ করা হবে সদস্য ও শুভাকাঙ্ক্ষীদের আর্থিক সহায়তা দিয়ে। সদস্যরা প্রতিদিন ২ টাকা করে মাসে ৬০ টাকা প্রদান করবে। চাইলে এর চেয়েও বেশি দিতে পারবে। তবে শুভাকাঙ্ক্ষীদের দানে তহবিল গঠনের মাধ্যমে কোরবানি করা হয় এবং ৪১টি অসহায় পরিবারের মাঝে কোরবানির গোশত বিতরণ করা হয়।

কোরবানি করতে পারেনি এবং দরিদ্র পরিবার খোঁজ করে তালিকা করা হয়। তালিকাভুক্ত অনুপস্থিত কিছু পরিবারে ফাউন্ডেশনের সদস্যরা বাইকে করে কোরবানির গোশত বাড়িতে পৌঁছে দেন।

‘দুই টাকায় শিক্ষা’ ফাউন্ডেশনের মাংস বিতরণ। ছবি: সংগৃহীত
‘দুই টাকায় শিক্ষা’ ফাউন্ডেশনের মাংস বিতরণ। ছবি: সংগৃহীত

ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা খাইরুল আমিন বলেন, ‘আমরা প্রতিদিন ন্যূনতম দুই টাকা করে সঞ্চয় করব (দিতে চাইলে বেশি নেওয়া যাবে) এবং মাস শেষে সবার টাকা একত্র করে সমাজের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের কাছে শিক্ষাসামগ্রী প্রদান করব। এভাবে মাসব্যাপী আমাদের ধারাবাহিক কার্যক্রম অব্যাহত থাকবে।’ তিনি আরও বলেন, ‘দুই টাকায় শিক্ষার সদস্য হয়ে সহযোগিতা করে পাশে থাকবেন। আপনাদের সহযোগিতা, উৎসাহ, অনুপ্রেরণা এবং আন্তরিক দোয়া আমাদের কাজের গতিকে আরও ত্বরান্বিত করবে।’

*শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়