জনসংখ্যা তহবিলে অর্থায়ন বন্ধ করবে যুক্তরাষ্ট্র

জাতিসংঘ জনসংখ্যা তহবিলে (ইউএনএফপিএ) অর্থায়ন বন্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসনের অধীনে এই প্রথম কোনো জাতিসংঘ সংস্থার অর্থ প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হলো। কারণ হিসেবে যুক্তরাষ্ট্র বলছে, ইউএনএফপিএ চীনের বাধ্যতামূলক গর্ভপাত ও বন্ধ্যাকরণে সমর্থন জানায় বা তাতে সহায়তা দেয়।
নির্বাচনী প্রচারণার সময় থেকেই গর্ভপাতের বিপক্ষে অবস্থান নেন ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় যুক্তরাষ্ট্রের অর্থায়ন কমিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন তিনি। ইউএনএফপিএ হলো প্রথম সংস্থা, যেখানে অর্থায়ন প্রত্যাহার করে নিচ্ছে ট্রাম্প সরকার।
মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, ইউএনএফপিএ বিশ্বব্যাপী ‘বাধ্যতামূলক গর্ভপাত’ এবং ‘অনিচ্ছাকৃত বন্ধ্যাকরণ’ চালিয়ে থাকে। এ জন্য মার্কিন প্রশাসন এ খাতে বরাদ্দ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে নির্দেশ দিয়েছেন এ বিষয়ে যাবতীয় ব্যবস্থা গ্রহণের জন্য।
চীনের পরিবার পরিকল্পনা কর্মসূচিতে এখনো বাধ্যতামূলক গর্ভপাত এবং অনিচ্ছাকৃত বন্ধ্যাকরণ চালু রয়েছে। বিশ্বব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে ইউএনএফপিএ চীনের কর্মসূচির অংশীদার।
দেড় শর বেশি দেশে পরিবার পরিকল্পনা কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত ইউএনএফপিএ মার্কিন সরকারের এই সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেছে। তাদের কার্যক্রমে কোনো আইন ভঙ্গ হয়নি দাবি করে ইউএনএফপিএ বলেছে, ‘মার্কিন প্রশাসনের ওই বিবৃতি ভ্রান্তিপূর্ণ। আমরা কেবল ব্যক্তিগত পর্যায়ে দম্পতিদের সঠিক সিদ্ধান্ত নিতে সহযোগিতা করে থাকি। কারও ওপর সিদ্ধান্ত চাপিয়ে দিই না।’