নিউইয়র্কে এঁটেল পোকা!

নিউইয়র্ক নগরে চলতি গ্রীষ্মে প্রথমবারের মতো লম্বা শুঁড় বিশিষ্ট আক্রমণকর রোগবাহী এঁটেল পোকা দেখা গেছে। নিউইয়র্ক স্বাস্থ্য বিভাগের মতে ক্ষতিকারক ও রোগবাহী এ ধরনের এঁটেল পোকার আবির্ভাব বেশ উদ্বেগজনক বটে।
নিউইয়র্ক টাইমসের এক গবেষণায় জানা যায়, ৫০ বছরের বেশি সময় নিউইয়র্ক নগরে এই প্রজাতির ক্ষতিকারক এঁটেল পোকা দেখা যায়নি। লম্বা শুঁড়ের এঁটেল পোকার আদি নিবাস জাপান, চীন ও কোরিয়াকে ধরা হয়। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে কখনো কখনো দেখা গেলেও সম্প্রতি আমেরিকায় তা ছড়িয়ে পড়ছে। ২০১৭ সালের গ্রীষ্মে এ ধরনের পোকা প্রথম দেখা যায় নিউজার্সির হান্টারডন কাউন্টিতে। পরে ওয়েচেস্টার কাউন্টিসহ পেনসিলভানিয়া, ভার্জিনিয়া,পশ্চিম ভার্জিনিয়া, নর্থ ক্যারোলাইনা ও আরকানসাসে এই এঁটেল পোকার উপস্থিতি পাওয়া যায়।
চলতি গ্রীষ্ম মৌসুমের জুলাইয়ে নিউইয়র্ক স্বাস্থ্য বিভাগ আনুষ্ঠানিক ঘোষণায় জানায়, ক্ষতিকারক ও রোগবাহী এঁটেল পোকা নগরীর বেশ কয়েকটি স্থানে দেখা গেছে। রাজ্যের স্বাস্থ্য কমিশনার ডা. হাওয়ার্ড জোকার সংশ্লিষ্ট সবাইকে বিশেষ করে কৃষি কাজে নিয়োজিত শ্রমিক দল, যাদের লম্বা কোট বা প্যান্ট পরিধান করতে হয় তাদের বিশেষ সতর্কতা অবলম্বন করার অনুরোধ জানান। কেননা, এ ধরনের পোকা সহজে শিশু ও গৃহপালিত পশু-পাখিদের শরীরে সংক্রমিত হতে পারে।
নিউইয়র্ক স্বাস্থ্য বিভাগ নতুন ধরনের লম্বা শুঁড়ের এঁটেল পাকার ওপর বিশেষ নজর রাখা ও সাবধানতা সূচক যাবতীয় প্রতিরোধ কর্মসূচি গ্রহণ করেছে। পাশাপাশি এঁটেল পোকা মানবদেহের জন্য গুরুতর কোনো সমস্যা কিনা, তার গবেষণা প্রয়োজন বলে নিউইয়র্ক স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।
গবেষকদের মতে, এশিয়ার কোনো অঞ্চলে এই জাতীয় পোকার আক্রমণ কোনো কোনো ক্ষেত্রে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি হলেও আমেরিকায় এখনো কোনো বিরূপ খবর পাওয়া যায়নি। তবে শিশু ও গৃহপালিত যেকোনো পশু এ ধরনের পোকার আক্রমণের সহজ শিকার হতে পারেন।
নিউইয়র্ক অঙ্গরাজ্যের কৃষি বিষয়ক কমিশনার রিচার্ড এ বেল রাজ্যের কৃষকদের এই লম্বা শুঁড়বিশিষ্ট এঁটেল পোকার ব্যাপারে বিশেষ সাবধানতা অবলম্বন করার অনুরোধ জানিয়েছেন। বিশেষ করে বাণিজ্যিকভাবে উৎপাদিত পশুদের মধ্যে সহজে সংক্রমিত হয়ে ব্যাপক ক্ষতির কারণ হতে পারে। কমিশনার রিচার্ড এ বেল নিউইয়র্কের কৃষকদের উৎসাহিত করতে বলেন, আপনারা এ বিশেষ সমস্যার বিষয়ে সর্বদা সজাগ থাকবেন এবং পশুদের প্রতি বাড়তি খেয়াল রাখবেন।