ক্রু ও ট্রানজিট যাত্রীদের ভিসা

উড়োজাহাজ বা জাহাজে করে আমেরিকা হয়ে যারা অন্য কোনো দেশে যেতে চান, তাদের জন্য কী ধরনের ভিসা দরকার, অথবা ভিসা আদৌ দরকার কিনা, ট্রানজিট যাত্রীরাই বা কী ধরনের ভিসার জন্য আবেদন করবেন, এবার আমরা সেই বিষয় নিয়ে আলোচনা করব।

ট্রানজিট (সি-ভিসা)
কোনো বিদেশি নাগরিক যিনি একটি নিরবিচ্ছিন্ন যাত্রায় আমেরিকার ওপর দিয়ে কোনো একটি বিদেশি গন্তব্যে যাত্রা করছেন, তাকে একটি বৈধ ট্রানজিট ভিসা নিতে হবে। তবে ভিসা ওয়েভার প্রোগ্রামের অধীনে কেউ থাকলে তিনি বিনা ভিসায় আমেরিকার ওপর দিয়ে ট্রানজিট করার জন্য যোগ্য হবেন। অথবা যদি সেই যাত্রী এমন কোনো দেশের নাগরিক হন, যার সঙ্গে আমেরিকার এমন চুক্তি রয়েছে যার ফলে তাকে এই দেশে আসতে কোনো ভিসা লাগে না।
আপনি যদি অন্যত্র যাত্রা পথে আমেরিকায় নামা ছাড়া অন্য কোনো কারণে আসতে চান, যেমন—কোনো বন্ধুর সঙ্গে দেখা করা বা ভ্রমণ করা তাহলে আপনাকে অবশ্যই এই উদ্দেশ্যের জন্য প্রয়োজনীয় ভিসা পেতে হবে, যেমন বি-২ ভিসা।

ক্রু (ডি-ভিসা)
কোনো ক্রু সদস্য যিনি আমেরিকায় কোনো সামুদ্রিক ব্যাসেল বা উড়োজাহাজে কর্মরত, তার একটি ক্রু ভিসা প্রয়োজন হবে। কোনো উড়োজাহাজ বা সামুদ্রিক জাহাজের ক্রু সদস্য যিনি আমেরিকার ওপর দিয়ে বা এর জলপথের ওপর দিয়ে যাত্রা করছেন, তিনি সাধারণ ট্রানজিট/ক্রু-এর একটি সম্মিলিত ভিসা (সি-১/ডি) ব্যবহার করেন। তবে কিছু ক্ষেত্রে কেবল ডি ভিসা প্রয়োজন হয়।
যেসব ক্রু সদস্য আউটার কন্টিনেন্টাল শেলফের ব্যাসেলে কাজ করেন, তাঁরা ক্রু ভিসার পরিবর্তে একটি পরিমার্জিত ‘বি-১’ ভিসার জন্য আবেদন করতে পারেন।
যেসব ক্রু সদস্য দুটি উড়োজাহাজ বা জাহাজের অন্তর্বর্তী বিরতির সময়ে আমেরিকায় প্রবেশ করতে চান তারা ‘বি-১/বি-২’ ভিসার জন্য আবেদন করতে পারেন যাতে তারা এই ব্যক্তিগত/ছুটির দিনগুলোতে এটি ব্যবহার করতে পারেন। যেসব আবেদনকারী ‘সি-১/ডি’ এবং ‘বি-১/বি-২’, দুই ধরনের ভিসার জন্য একসঙ্গে আবেদন করলে তাদের কেবল একটি ভিসা আবেদনের মূল্য দিতে হবে।

যোগ্যতা
একটি ট্রানজিট ভিসার জন্য আবেদন করার জন্য আপনাকে নিম্নলিখিতগুলো দেখাতে হবে—
একটি নিরবচ্ছিন্ন যাত্রাপথে যাওয়ার সময় আমেরিকা ত্যাগ করার উদ্দেশ্য—আপনার গন্তব্যে যাওয়ার পরিবহন সংক্রান্ত ব্যবস্থাপনার প্রমাণ হিসেবে একটি সাধারণ ক্যারিয়ার টিকিট বা অন্যান্য কোনো প্রমাণ আপনার ট্রানজিট যাত্রা সম্পন্ন করার জন্য যথেষ্ট।
আমেরিকা ছেড়ে যাওয়ার পর অন্য কোনো দেশে প্রবেশের অনুমতি
সি, ডি বা সি-১/ডি ভিসার আবেদন করার জন্য আপনাকে কনস্যুলেট অফিসের অফিসারকে নিম্নলিখিত নথিপত্র দেখাতে হবে—
আপনার যাত্রার উদ্দেশ্য হলো কেবল ট্রানজিট বা ক্রু হিসেবে আমেরিকায় প্রবেশ করা
আমেরিকায় থাকাকালে, একটি সাময়িক কর্ম ভিসার জন্য যথাযথ অনুমোদন না পেলে, কোনো ইউএস উৎস থেকে অর্থ গ্রহণ করতে আপনি অনিচ্ছুক। আপনি কেবল একটি নির্দিষ্ট এবং সীমিত সময়ের জন্য থাকার পরিকল্পনা করেছেন।
আমেরিকায় থাকাকালে আপনার যাবতীয় খরচ বহন করার জন্য প্রয়োজনীয় অর্থ আপনার কাছে আছে তার প্রমাণ

আবেদনের জন্য প্রয়োজনীয় সামগ্রী
আপনি যদি ট্রানজিট/ক্রু ভিসার জন্য আবেদন করেন, তাহলে আপনাকে নিম্নলিখিতগুলো জমা করতে হবে—
একটি নন-ইমিগ্রান্ট ভিসা ইলেকট্রনিক অ্যাপ্লিকেশন (ডিএস-১৬০) ফরম।
আমেরিকায় যাত্রা করার জন্য একটি বৈধ পাসপোর্ট যার বৈধতার মেয়াদ অন্ততপক্ষে আমেরিকায় আপনার পরিকল্পিত অবস্থানের সময়ের পর ছয় মাস স্থায়ী হবে (যদি না দেশ ভিত্তিক চুক্তির দ্বারা ছাড়া পেয়ে থাকেন)। যদি আপনার পাসপোর্টে একাধিক ব্যক্তি অন্তর্ভুক্ত থাকেন, তাহলে যারা ভিসা চাইছেন তাদের প্রত্যেককে আবেদন জমা দিতে হবে এবং তাদের নিজস্ব পাসপোর্ট থাকতে হবে।
-একটি (১) গত ছয় মাসের মধ্যে তোলা ২”x২”(৫সেমিx৫সেমি) ছবি।
-একটি রসিদ যেটি স্থানীয় মুদ্রায় আপনার প্রদান করা 160 মার্কিন ডলার ফেরত অযোগ্য নন-ইমিগ্রান্ট ভিসা আবেদন মূল্যটিকে প্রদর্শন করে। যদি একটি ভিসা দেওয়া হয়, তাহলে সে ক্ষেত্রে আপনার জাতীয়তার ওপর নির্ভর করে একটি অতিরিক্ত ভিসা ইনস্যুরেন্স রেসিপ্রোসিটি মূল্য ধার্য হতে পারে।
-যদি প্রযোজ্য হয়, তাহলে একজন সি-ম্যানের বই যেটির বৈধতার মেয়াদ শেষের তারিখ আপনাকে নিয়োগ করার চুক্তি কপি জমা দিতে হবে। যদি ক্রু সদস্যরা এই বইটি জমা দিতে অক্ষম হন, তাহলে তাদের অবশ্যই খোয়া যাওয়ার একটি সরকারি রিপোর্ট জমা দিতে হবে।
এসব নথিপত্র ছাড়াও আপনাকে সাক্ষাৎকারের সময়সূচি চিঠি জমা দিতে হবে যেটি নিশ্চিত করে যে আপনি এই পরিষেবার মাধ্যমে একটি নিয়োগপত্র নথিভুক্ত করেছিলেন। এ ছাড়া আপনি যদি মনে করেন, অন্য যেকোনো কাগজপত্র কনস্যুলেট অফিসকে আপনার দেওয়া তথ্যের সমর্থন করে, তাহলে সেগুলোও আপনি নিয়ে আসতে পারেন।

কীভাবে আবেদন করতে হবে
ধাপ১
নন-ইমিগ্রান্ট ভিসা ইলেকট্রনিক অ্যাপ্লিকেশন (ডিএস-১৬০) ফরমটি পূর্ণ করুন
ধাপ ২
ভিসা আবেদনের নির্ধারিত মূল্য জমা দিন।
ধাপ ৩
আপনার সাক্ষাৎকারের সময়সূচি নির্ধারিত করুন। আপনার সাক্ষাৎকার নির্ধারণ করতে আপনার নিম্নলিখিত তথ্যগুলি প্রয়োজন হবে

আপনার পাসপোর্ট নম্বর
আপনার ভিসা মূল্যের রসিদ থেকে প্রাপ্ত রসিদ নম্বর ( যদি এই নম্বরটিকে শনাক্ত করতে আপনার সাহায্য প্রয়োজন হয়, তাহলে এখানে ক্লিক করুন)
ডিএস-১৬০ কনফারমেশান পেজে উল্লেখিত দশ (১০) সংখ্যার বারকোড নম্বর
ধাপ ৪
আপনার ভিসা সাক্ষাৎকারের তারিখ ও সময়ে ইউএস দূতাবাস বা কনস্যুলেটে উপস্থিত থাকুন। আপনাকে অবশ্যই আপনার সাক্ষাৎকারের চিঠির একটি প্রিন্ট করা প্রতিরূপ, আপনার ডিএস-১৬০-এর কনফারমেশান পেজ, গত ছয় মাসের মধ্যে তোলা একটি ছবি এবং বর্তমান এবং সব পুরোনো পাসপোর্ট সঙ্গে আনতে হবে । এসব সামগ্রী ছাড়া আবেদন গৃহীত হবে না।

সহায়ক কাগজপত্র
আপনার সঙ্গে সাক্ষাৎকারে কনস্যুলেট কার্যালয়ের অফিসার যে একাধিক বিষয় বিবেচনা করবেন, সহায়ক কাগজপত্র হলো কেবল সেগুলোর মধ্যে একটি । কনস্যুলার অফিসার প্রতিটি আবেদন পৃথকভাবে দেখেন এবং সিদ্ধান্ত নেওয়ার সময় পেশাগত, সামাজিক, সাংস্কৃতিক এবং অন্যান্য বিষয় বিবেচনা করেন। কনস্যুলেট অফিসার আপনার নির্দিষ্ট উদ্দেশ্য, পারিবারিক পরিস্থিতি এবং আপনার দেশে আপনার সুদূরপ্রসারী পরিকল্পনা ও সম্ভাবনার দিকগুলো দেখতে পারেন। প্রতিটি কেস পৃথকভাবে এবং আইনতভাবে বিবেচিত হয়।
যদিও সহায়ক কাগজপত্রগুলো আপনাকে সাক্ষাৎকারে সহায়তা করতে পারে, তথাপি ভিসা পাওয়ার জন্য আপনার যোগ্যতা নির্ধারণ করার জন্য কনস্যুলার অফিসার মূলত সাক্ষাৎকারের ওপরই নির্ভর করেন। অন্যভাবে বলতে গেলে, সহায়ক কাগজপত্রগুলো আপনি স্বেচ্ছায় আনতে পারেন। তবে এগুলোর গুরুত্ব অপেক্ষাকৃত কম ।

সতর্কতা: নকল কাগজপত্র দেবেন না। জালিয়াতি বা ভ্রান্ত তথ্যের কারণে আপনি ভিসার জন্য চিরতরে অযোগ্য বলে বিবেচিত হতে পারেন। ইউএস দূতাবাস বা কনস্যুলেট কারুর কাছে এই তথ্য প্রকাশ করবেন না এবং তথ্যের গোপনীয়তা রক্ষা করবে।
আপনাকে সাক্ষাৎকারে নিম্নলিখিত নথিপত্র আনতে হবে—
-আয়কর প্রদান, বাসস্থান বা ব্যবসার মালিকানা বা সম্পত্তির বর্তমান প্রমাণ।
-আপনার ভ্রমণের যাত্রাপথ এবং/বা আপনার পরিকল্পিত যাত্রার অন্যান্য বিশ্লেষণ
-আপনার নিয়োগকারী সংস্থার দেওয়া চিঠি যেখানে আপনার পদ, বেতন, কত দিন ধরে আপনি ওই প্রতিষ্ঠানে কাজ করছেন, যেকোনো অনুমোদিত ভ্রমণ ও যদি আপনার ইউএস যাত্রার কোনো বাণিজ্যিক উদ্দেশ্য থাকে তাহলে তার উল্লেখ থাকবে।
-ব্যাংক সঞ্চয়ী হিসাবের বই বা নগদ সম্পত্তির অন্যান্য প্রমাণ যেটি আপনার হিসাবে উপলব্ধ নগদের পরিমাণ ও আপনার হিসাবের ক্রিয়াকলাপকে দর্শায়।
-ক্রুদের জন্য আপনার সংস্থার প্রধান কার্যালয় থেকে নেওয়া একটি চিঠি বা আইডি এবং/বা আপনার সি-ম্যানের বই
—এটা নিশ্চিত করুন, আপনি দূতাবাসে সাক্ষাৎকারে আসার সময় কোনো কাগজপত্র সিলবদ্ধ অবস্থায় আনেননি
(এই নিবন্ধ কোনোরকম আইনি পরামর্শ নয়। এটি কেবল ইউএসসিআইএস এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রদর্শিত তথ্যের সন্নিবেশ মাত্র)

লেখক: ব্যারিস্টার-অ্যাট-ল, নিউইয়র্ক প্রবাসী
সেল: (৯২৯)৩৯১-৬০৪৭; ইমেইল: [email protected]