মার্কিন রাজনীতিতে পরিবর্তন আসছে?

আমেরিকার রাজনীতিবিমুখ জনপদে বেশ কিছু জনপ্রতিনিধি বছরের পর বছর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে আসছেন। আসছে মধ্যবর্তী নির্বাচনে অন্তত ২০ জন কংগ্রেস সদস্য লড়ছেন, যাঁরা তাঁদের রাজনৈতিক জীবনে দলীয় বাছাই পর্বের নির্বাচনে কোনো প্রতিদ্বন্দ্বিতায় পড়েননি। আমেরিকার রাজনীতিতে যেসব এলাকা ডেমোক্র্যাট বা রিপাবলিকান বলে পরিচিত, সেখানে দলীয় মনোনয়ন পেলেই নির্বাচিত হওয়া নিশ্চিত। অনেক ক্ষেত্রে দেখা যায়, ডেমোক্র্যাট বা রিপাবলিকান এলাকায় নিজ নিজ দলের লোকজন ছাড়া অন্য পক্ষ ভোট দিতেই অনুপস্থিত থাকে। যারা নাগরিক দায়িত্ব মনে করে ভোট দিতে উপস্থিত হন তাঁদের ভোট নির্বাচনের ফলাফলে তেমন প্রভাব ফেলে না।
এবারের মধ্যবর্তী নির্বাচন সামনে রেখে বেশ কিছু অঘটন ঘটতে শুরু করেছে। গত মঙ্গলবার দলীয় প্রাইমারিতে বোস্টনে নতুন রাজনৈতিক তারকা আয়ানা প্রিসলির কাছে ধরা খেয়েছেন ঝানু ডেমোক্র্যাট মাইকেল কোপানো। এর আগে গত জুন মাসে নিউইয়র্কে জোসেফ ক্রাউলি দলীয় প্রাইমারিতে হেরেছেন আলেকজান্দ্রিয়া ওকাসিও-র কাছে। এই দুই শক্তিশালী আইন প্রণেতা গত এক যুগের বেশি সময় থেকে নির্বাচিত হয়ে আসছেন অনেকটা বিনা চ্যালেঞ্জে। আসছে নভেম্বরে এমনি আরও আঠারো জন আইনপ্রণেতা পুনর্নির্বাচনের জন্য দাঁড়াচ্ছেন। এদের অনেককেই গত ১০ বছরে দলীয় কোনো প্রাইমারিতে প্রতিদ্বন্দ্বিতায় পড়তে হয়নি। কানেকটিকাট রাজ্যের ডেমোক্র্যাট কংগ্রেসউইম্যান রোসা ডিলারো ১৯৯০ সাল থেকে একের পর এক সাধারণ নির্বাচনে জয়ী হয়ে আসছেন। তাঁকে কখনো কোনো দলীয় প্রতিদ্বন্দ্বিতায় পড়তে হয়নি।
ক্লার্ক ইউনিভার্সিটির রাজনীতি বিজ্ঞানের অধ্যাপক রবার্ট বোটরাইট বলেছেন, ডেমোক্র্যাট দলের অন্তত ১০ শতাংশের নিচে প্রার্থীকে তাঁদের পুনর্নির্বাচনের জন্য দলীয় শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয়। অপরদিকে রিপাবলিকান দলের ২০ শতাংশকে পড়তে হয় দলীয় প্রতিদ্বন্দ্বিতায়।
ঐতিহাসিকভাবে পুনর্নির্বাচনে প্রার্থীরা সহজেই পার পেয়ে যান। হয় তাদের কোনো প্রতিদ্বন্দ্বী থাকে না, থাকলেও জোরালো কোনো প্রতিদ্বন্দ্বিতায় তাদের পড়তে হয় না। এর কারণ হিসেবে মনে হয়, আমেরিকায় রাজনীতি নিয়ে উৎসাহের এমনিতেই ঘাটতি রয়েছে। অপরদিকে আগে থেকে পদে থাকা লোকজনের নাম পরিচিতি থাকে। নির্বাচনের জন্য তারা পর্যাপ্ত তহবিল সংগ্রহে আগে থেকেই সুবিধা পেয়ে যান। এবারে আলেকজান্দ্রিয়া ওকাসিও এবং আয়ানা প্রিসলি—দুজনই একদম তৃণমূলে নাড়া দিয়েছেন। আমেরিকার রাজনীতিতে এটিকে গুণগত পরিবর্তন হিসেবে দেখা হচ্ছে।