আমাজনের দ্বিতীয় সদর দপ্তর লং আইল্যান্ডে?

আমাজনের দ্বিতীয় সদর দপ্তর স্থাপনের ঘোষণার পর প্রায় এক বছর পেরিয়ে গেছে। বিশ্বের বড় বড় সব শহর আমাজনকে আতিথ্য দিতে মুখিয়ে রয়েছে। প্রচুর আবেদন জমা পড়েছে প্রতিষ্ঠানটিতে। নানা যাচাই-বাছাইয়ের পর আমাজন দুটি শহরে সদর দপ্তর স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। এই দুই শহরের একটি নিউইয়র্ক।

ওয়ালস্ট্রিট জার্নালের তথ্যমতে, আমাজন সদর দপ্তরের মর্যাদা পেয়ে সিয়াটলের সঙ্গে যুক্ত হচ্ছে একটি নয়, দুটি শহর। তবে এ তথ্যের বিষয়ে নিশ্চিত হতে আমাজনের সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ নিউইয়র্ক ডেইলি নিউজের কাছে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। যদিও ৫ নভেম্বর নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, নতুন সদর দপ্তরের একাংশ লং আইল্যান্ডে হচ্ছে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

গত বছরের সেপ্টেম্বরে আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোস ঘোষণা করেন, আমাজন নতুন সদর দপ্তর স্থাপন করবে। এই নতুন সদর দপ্তর স্থাপনে ব্যয় করা হবে ৫০০ কোটি ডলার, যেখানে কাজ করবেন ৫০ হাজার কর্মী।

আমাজনের সদর দপ্তরকে আতিথ্য দিতে আগ্রহ প্রকাশ করে বহু শহর। প্রাথমিক বাছাইয়ের পর ২০টি শহরের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে আমাজন। এর মধ্যে ছিল মিয়ামি, লস অ্যাঞ্জেলেস, নিউআর্ক, পিটসবার্গ, শিকাগো ও বোস্টন।

গত সপ্তাহে ডেইলি নিউজে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, লং আইল্যান্ডে সদর দপ্তর স্থাপনের জন্য আমাজনকে আকৃষ্ট করতে গভর্নর অ্যান্ড্রু কুমো কোটি ডলার ভর্তুকির ঘোষণা দিয়েছিলেন। একই সঙ্গে ২০১০ সালে সুপার ফান্ড সাইট হিসেবে তৈরি করা নিউটাউন ক্রিকের নাম বদলে ‘আমাজন রিভার’ রাখার প্রতিশ্রুতিও দেন তিনি।

আমাজনের দ্বিতীয় সদর দপ্তরের সম্ভাব্য স্থান হিসেবে এখনো বেশ কয়েকটি শহরের নাম উঠে আসছে। এর মধ্যে রয়েছে ভার্জিনিয়ার ক্রিস্টাল সিটিও। তবে আমাজন কর্তৃপক্ষের কাছ থেকে কোনোটির বিষয়েই চূড়ান্ত কিছু জানা যায়নি। এ বিষয়ে আমাজনের কাছ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দু-এক সপ্তাহের মধ্যে আসবে বলে মনে করা হচ্ছে।

আমাজনের দ্বিতীয় সদর দপ্তর লং আইল্যান্ডে?