কানাডার টরন্টোতে চালু হচ্ছে বাংলাদেশি কনসুলেট

কানাডা প্রবাসী বাংলাদেশিদের সহজতর কনস্যুলার সেবা প্রদান করতে কানাডার টরন্টো শহরে স্থায়ী কনস্যুলার সেবা চালু করতে যাচ্ছে বাংলাদেশের কনসাল জেনারেলের কার্যালয়।

টরন্টো ছাড়াও অন্টারিও, সাচকাচোয়ান, ব্রিটিশ কলম্বিয়া, আলবার্টা এবং ম্যানিটোবায় বসবাসরত বাংলাদেশি অভিবাসী এবং নাগরিকেরা কনস্যুলার সেবার আওতায় আসবেন বলে কনসাল জেনারেলের কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
সেবা সম্পর্কে টরন্টোর বাংলাদেশি কনস্যুলেটের কনসাল জেনারেল নাইম আহমেদ প্রথম আলোকে জানান, প্রাথমিকভাবে এ কনসুলেট থেকে ভ্রমণ সংক্রান্ত কাগজপত্র, ভিসা, নো-ভিসা, সত্যায়িতকরণ, পাওয়ার অব অ্যাটর্নি, এনডোর্সমেন্ট এবং অভিবাসন সংক্রান্ত পরামর্শ সেবা পাওয়া যাবে। এ ছাড়া ঢাকার অভিবাসন এবং পাসপোর্ট অধিদপ্তর এ কনস্যুলেটে যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট ও ভিসা এবং ই-পাসপোর্ট সেবা চালুর জন্যও কাজ শুরু করছে।
বর্তমান সরকারের সময়ে এটি হবে বিদেশে চালু হওয়া বাংলাদেশের অষ্টাদশ নতুন মিশন।
বাংলাদেশ কনস্যুলেটের ঠিকানা: ১৫০৫-২২৩৫ শেফার্ড অ্যাভিনিউ ইস্ট, এট্রিয়া ২, টরন্টো, অন্টারিও এম২জে৫বি৫, কানাডা। সুইচবোর্ড: +১-৬৪৭-৮১২-২৭৯১-২।
সোমবার থেকে শুক্রবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে কনসাল জেনারেলের কার্যালয়। তবে সেবা প্রদান করা হবে সকাল ১০টা থেকে দুপুর ১২টা ও দুপুর ২টা থেকে বিকেল ৪টা। শনি ও রোববার সাপ্তাহিক ছুটি ছাড়াও কানাডার সরকারি ছুটির দিনগুলোতে কনসুলেট বন্ধ থাকবে।