যুক্তরাষ্ট্রে ফেডারেল সরকার 'বন্ধ', অচলাবস্থা নিরসনে উদ্যোগ নেই

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

এক সপ্তাহ চলে গেছে, যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের এক চতুর্থাংশ স্থবির হয়ে আছে। কোনো কাজকর্ম নেই। বড় দিন চলে গেল, সামনে নতুন দিন। মাসের শেষে প্রায় ৮০০,০০ সরকারি কর্মীর বেতন হাতে আসবে কিনা তার কোনো নিশ্চয়তা নেই। সরকারি কাজকর্ম শুরুর ব্যাপারে হোয়াইট হাউস বা কংগ্রেসের তরফ থেকে কোনো উদ্যোগ নেই। সবাই বলছেন, ৩ জানুয়ারি আগামী কংগ্রেসের প্রতিনিধি পরিষদে বিরোধী ডেমোক্র্যাটদের দায়িত্ব গ্রহণের আগে সংকট সমাধানের কোনো সম্ভাবনা নেই।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প বলে যাচ্ছেন, সরকার বন্ধের জন্য সব অপরাধ ডেমোক্র্যাটদের। তারা মেক্সিকোর সঙ্গে অভিবাসন-বিরোধী দেয়াল নির্মাণে পাঁচ বিলিয়ন দিতে রাজি হচ্ছে না। জাতীয় নিরাপত্তার জন্য এই দেয়াল অপরিহার্য। ডেমোক্র্যাটদের বক্তব্য, দেয়ালের সঙ্গে নিরাপত্তা বা অভিবাসন সমস্যা সমাধানের কোনো সম্পর্ক নেই। নিজের অনুগত সমর্থকদের খুশি রাখতে এটি ট্রাম্পের একটি রাজনৈতিক পাঁয়তারা। আগামী কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি মনে করিয়ে দিয়েছেন, ট্রাম্প আশ্বাস দিয়েছিলেন যে এই দেয়ালের অর্থ মেক্সিকো থেকে আসবে। কই সে অর্থ?

গতকাল বৃহস্পতিবার একাধিক টুইটে ট্রাম্প সরকার বন্ধের জন্য সকল দোষ ডেমোক্র্যাটদের ঘাড়ে চাপানোর চেষ্টা করেন। তিনি ন্যান্সি পেলোসিকেও ছাড়েননি। স্পিকার হতে হলে তাঁকে নিজ দলের বামপন্থীদের সমর্থন চাই, কিন্তু তারা দেয়ালের জন্য এক পয়সাও দিতে প্রস্তুত নয়। এই সব সদস্যদের ভোট পেতেই পেলোসি দেয়ালের প্রশ্নে কোনো আপস করছেন না।

ট্রাম্পের সমালোচনার কড়া জবাব দিয়েছেন পেলোসি নিজে। ইউএসএ টুডে পত্রিকাকে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ট্রাম্প নিজে কি চান তারই তো কোনো ঠিক-ঠিকানা নেই। প্রথম বললেন, কড়া সিমেন্টের দেয়াল চান, যার অর্থ আসবে মেক্সিকো থেকে। কিন্তু সিমেন্টের দেয়াল তৈরির দাবি থেকে তিনি সরে এসেছেন। এখন বোধ হয় জোড়াতালি দেওয়া বুটির পর্দা হলেই তাঁর চলবে। এর আগে পেলোসি পরিহাস করে বলেছিলেন নিজের পুরুষত্ব প্রকাশের জন্য ট্রাম্পের এই দেয়াল প্রয়োজন। কিন্তু পুরুষত্ব আর ট্রাম্প তো সমার্থবোধক নয়।

ডেমোক্র্যাটরা জানিয়েছে, সীমান্ত নিরাপত্তার জন্য ইতিপূর্বে কংগ্রেস যে দেড় বিলিয়ন ডলার বরাদ্দ করে, তার অধিকাংশ অর্থই অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। চাইলে ট্রাম্প সে অর্থ ব্যবহার করতে পারেন। ৩ জানুয়ারিতে নতুন কংগ্রেস বসার পরপরই তারা সরকারি কাজকর্ম বন্ধের জন্য সাময়িক অর্থ বরাদ্দের প্রস্তাব গ্রহণ করবে, যাতে সীমান্ত নিরাপত্তার জন্য অর্থ থাকলেও ট্রাম্পের দেয়ালের জন্য কোনো পয়সা থাকবে না। তবে সে প্রস্তাব সিনেটে আদৃত হবে কিনা, তার কোনো নিশ্চয়তা নেই। সিনেটে রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল জানিয়েছেন, সীমান্ত দেয়াল প্রশ্নে তিনি কোনো আলোচনায় নাক গলাবেন না। প্রেসিডেন্ট ট্রাম্প ও ডেমোক্র্যাটদের মধ্যেই বিষয়টির ফয়সালা করতে হবে।

ডেমোক্র্যাটরা নরম হবে না এ কথা বুঝতে পেরে হোয়াইট হাউস ইতিমধ্যে ইঙ্গিত করেছে যে, তারা ট্রাম্পের দাবি মতো পাঁচ বিলিয়নের বদলে আড়াই বিলিয়ন পেলেই সন্তুষ্ট। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের মাধ্যমে এই কথা ডেমোক্র্যাটদের জানানো হয়েছে। কিন্তু তাঁরা এই প্রস্তাব মানবে, এখন পর্যন্ত তার কোনো লক্ষণ দেখা যায়নি।

বৃহস্পতিবার কংগ্রেসম্যান জিম ম্যাকগভার্ন তাঁর দলের অবস্থান ব্যাখ্যা করে জানিয়েছেন, ৩ তারিখেই তাঁরা সরকারের কাজকর্ম শুরুর পক্ষে প্রস্তাব নেবেন। সে প্রস্তাবে ট্রাম্প স্বাক্ষর করবেন কি করবেন না, সেটা তাঁর মর্জি।