উ. কোরিয়া সব পারমাণবিক উপাদান ধ্বংস করবে

স্টিফেন বাইগান। ছবি: রয়টার্স
স্টিফেন বাইগান। ছবি: রয়টার্স

উত্তর কোরিয়াবিষয়ক মার্কিন বিশেষ দূত স্টিফেন বাইগান বলেছেন, নিজেদের পুরো পারমাণবিক উপাদান সমৃদ্ধকরণ কর্মসূচি ধ্বংস করার অঙ্গীকার করেছে উত্তর কোরিয়া। তিনি জানান, গত অক্টোবরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়া সফর করেন। ওই সময় উত্তর কোরিয়া এই অঙ্গীকার করে।

গতকাল বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তবে কোনো চুক্তিতে পৌঁছানোর আগে উত্তর কোরিয়াকে তার পারমাণবিক সম্পদের পুরো তালিকা সরবরাহ করতে হবে বলে জানান স্টিফেন বাইগান। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, এ বিষয়ে দুই দেশের মধ্যে আলোচনায় ‘অসাধারণ অগ্রগতি’ হয়েছে।

গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় ওভাল অফিসে এক বৈঠকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি খুব শিগগির উত্তর কোরিয়ার নেতা কিম জং–উনের সঙ্গে দ্বিতীয় বৈঠকের সময় ও তারিখ ঘোষণা করবেন।

গত বছরের জুনে সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের ক্যাপেলা হোটেলে ট্রাম্প ও কিমের মধ্যে প্রথম বৈঠক হয়। ওই বৈঠকে দুই নেতা একটি যৌথ চুক্তিপত্রে সই করেন। তবে এরপর পরমাণু নিষ্ক্রিয়করণের বিষয়ে খুব সামান্যই অগ্রগতি হয়।

উত্তর কোরিয়া বরাবরই বলে আসছে যে, উত্তর কোরিয়ার টিকে থাকার জন্যই পারমাণবিক কর্মসূচি অপরিহার্য। যুক্তরাষ্ট্র থেকে পারমাণবিক হামলার মুখোমুখি হওয়া না পর্যন্ত এই কর্মসূচি পুরোপুরি ছাড়া সম্ভব নয়। বাইগান বলেন, প্রেসিডেন্ট এই যুদ্ধ শেষ করতে প্রস্তুত। তিনি বলেন, ‘আমরা উত্তর কোরিয়াকে আক্রমণ করতে যাচ্ছি না। আমরা কারও শাসন ধ্বংস করতে চাইছি না।’ পররাষ্ট্রমন্ত্রী পম্পেইয়ের সঙ্গে বৈঠকে কিম জং-উন তাঁর সব প্লুটোনিয়াম ও ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি ‘নির্মূল’ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিলেন বলে জানান বাইগান।

উত্তর কোরিয়া বরাবরই তাঁর পুরো কর্মসূচির তালিকা প্রকাশে অস্বীকৃতি জানিয়ে আসছে।