ক্যালিফোর্নিয়ায় 'কেঁচো খুঁড়তে সাপ'

ক্যালিফোর্নিয়া পুলিশ আদালতের নির্দেশে পরিচিত এক গ্যাং সদস্যের বাড়ি তল্লাশি করতে যায় ৭ ফেব্রুয়ারি রাতে। ওই বাড়িতে পুলিশের জন্য অপেক্ষা করছিল বিরাট এক বিস্ময়। তল্লাশি করতে গিয়ে বাড়ির নিচে এক বিশাল সুড়ঙ্গ ও সন্ত্রাসীদের গোপন আস্তানা খুঁজে পায় পুলিশ। সেখানে গ্যাং সদস্যদের নিয়মিত অস্ত্রের প্রশিক্ষণ চলত। এটি একই সঙ্গে গ্যাং সদস্যদের আত্মগোপনের জন্যও ব্যবহার হতো।
ক্যালিফোর্নিয়ার ফন্টানা নামক এলাকায় গ্যাং সদস্যদের উৎপাতে জনগণ অতিষ্ঠ ছিল। তাই ফন্টানা পুলিশ বিভাগ গ্যাং সদস্যদের ছত্রভঙ্গ করতে আদালতের নির্দেশ অনুযায়ী বিভিন্ন পরিচিত গ্যাং সদস্যদের বাড়িতে তল্লাশি শুরু করে। মূলত গ্যাং সদস্যদের গ্রেপ্তারের লক্ষ্যেই এ অভিযান চালানো হয়। সঙ্গে তল্লাশি করে অস্ত্র বা মাদক পেলে তা জব্দ করাও লক্ষ্য ছিল পুলিশের। কিন্তু এবারের ঘটনাটি ছিল ব্যতিক্রম।
পুলিশ পরিচিত এক গ্যাং সদস্যের বাড়ি তল্লাশি করতে গিয়ে ওই বাড়ির নিচে এক বিশাল সুড়ঙ্গ দেখতে পায়। সেখানে তারা প্রচুর পরিমাণে অত্যাধুনিক এআর-১৫ অস্ত্র ও গোলাবারুদের সন্ধান পায়। সুড়ঙ্গে প্রবেশের পর রীতিমতো হতবাক হয়ে যায় পুলিশ। কারণ ওই সুড়ঙ্গে গ্যাং সদস্যদের অস্ত্রের প্রশিক্ষণ দেওয়ার সব ব্যবস্থাই রয়েছে।
এই ঘটনায় ফন্টানা পুলিশ বিভাগ বলেছে, ‘লুকোচুরিতে আমরাই শ্রেষ্ঠ। কোনো সুড়ঙ্গই তোমাদের জন্য নিরাপদ নয়। যদি তোমরা লুকিয়ে থাক, আমরা অবশ্যই তোমাদের খুঁজে নেব। যদি তোমরা আমাদের দেখে দৌড়াতে থাক, তবে কারাগারে ক্লান্ত হয়ে প্রবেশ করাই হবে তোমাদের পরিণতি। যত কষ্ট করে তোমরা এই সুড়ঙ্গ তৈরি করেছ তার চেয়ে অনেক কম পরিশ্রমেই ভালো মানুষ হয়ে সমাজে অনেক ভালো থাকা যায়।