চুমুর নাবিকের মৃত্যু

জর্জ মেনডোনসা
জর্জ মেনডোনসা

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় মুহূর্তের সেই বিখ্যাত আলোকচিত্রের ‘নায়ক’ মার্কিন নাবিক জর্জ মেনডোনসা (৯৫) আর নেই। রোড আইল্যান্ড অঙ্গরাজ্যের মিডলটাউনের বাসায় গত রোববার তিনি হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান। আর দুই দিন পরেই ছিল তাঁর ৯৬তম জন্মদিন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের অবসানের গুরুত্বপূর্ণ দিন ১৯৪৫ সালের ১৪ আগস্ট। ওই দিন জাপান মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ করে। ইতিহাসে দিনটি ভিক্টরি ওভার জাপান বা ভিজে ডে নামে পরিচিত। ঐতিহাসিক ওই মুহূর্তে নিউইয়র্কের টাইমস স্কয়ারে এক নার্সকে চুম্বনরত অবস্থায় ক্যামেরাবন্দী হন মেনডোনসা। এক সপ্তাহ পর ছবিটি মার্কিন সাময়িকী লাইফ-এ প্রকাশিত হয়। ছবির ক্যাপশন ছিল ‘ভিজে ডে ইন টাইমস স্কয়ার’। আলোকচিত্রী লাইফের আলফ্রেড এইসেনস্টিথ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে তোলা সেই বিখ্যাত ছবি।  ছবি: লাইফ
দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে তোলা সেই বিখ্যাত ছবি। ছবি: লাইফ

ছবির নার্সের নাম গ্রেটা ফ্রিডম্যান। ২০১৬ সালে ৯২ বছর বয়সে তিনি মারা যান। ২০০৫ সালে এক সাক্ষাৎকারে গ্রেটা বলেন, টাইমস স্কয়ারে সেদিন সবার চোখে–মুখে বিশ্বযুদ্ধ জয়ের বাঁধভাঙা উল্লাস ছিল। এ সময় হঠাৎ ওই নাবিক দৌড়ে এসে তাঁকে শক্ত করে ধরে চুম্বন করেন। তাঁরা দুজন দুজনকে একদমই চিনতেন না। আর ২০১২ সালে মেনডোনসা এক সাক্ষাৎকারে বলেন, ‘প্রশান্ত মহাসাগর থেকে তখন সবে শহরে ফিরেছি। অবশেষ যুদ্ধ শেষ হয়েছে। ওই নার্সকে আনন্দে জড়িয়ে ধরে চুমু খেলাম।’

অবশ্য টাইমস স্কয়ারে সেদিন মেনডোনসার প্রেমিকা রিটা পেট্রিও ছিলেন। এমনকি ওই ছবিতে রিটাও ক্যামেরাবন্দী হন। চুম্বনরত মেনডোনসা ও গ্রেটার ঠিক পেছনেই ছিলেন তিনি। অবশ্য প্রেমিকের এমন কাণ্ডে রিটা মোটেই বিরক্ত হননি। সাত দশক মেনডোনসার সঙ্গে কেটেছে।